গ্রামীণফোন গ্রাহকদের সেবা দেবে জেনেক্স ইনফোসিস

নিজস্ব প্রতিবেদক

দেশের বৃহত্তম টেলিকম অপারেটর গ্রামীণফোন লিমিটেডের গ্রাহকদের সেবা দেয়ার জন্য প্রতিষ্ঠানটির সঙ্গে অনির্দিষ্ট মেয়াদে চুক্তি করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্যপ্রযুক্তি খাতের কোম্পানি জেনেক্স ইনফোসিস লিমিটেড। চুক্তি অনুযায়ী, জিপি সেন্টার থেকে জেনেক্স ইনফোসিসের হ্যান্ডসেট, অ্যাকসেসরিজ ও অন্যান্য পণ্য কিনতে পারবেন গ্রামীণফোনের গ্রাহকরা। এতে মোট রাজস্ব বাড়বে বলে গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে জানিয়েছে কোম্পানিটি।

জানতে চাইলে জেনেক্স ইনফোসিসের কোম্পানি সচিব মো. জুয়েল রাশেদ সরকার বণিক বার্তাকে বলেন, গ্রামীণফোনের সঙ্গে চুক্তিটি কোনো নির্দিষ্ট মেয়াদে করা হয়নি। কোম্পানি পরবর্তীতে চুক্তি থেকে সরে আসার আগ পর্যন্ত এ সেবা চলমান থাকবে। মূলত গ্রামীণফোনের গ্রাহকদের কাছে নিজেদের পণ্য পৌঁছে দেয়ার জন্যই চুক্তিটি করা হয়েছে।

এর আগে গত মাসের শুরুতে দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর রবি আজিয়াটা লিমিটেডের গ্রাহকদের সেবা প্রদানের জন্য প্রতিষ্ঠানটির সঙ্গে পাঁচ বছর মেয়াদি চুক্তি করে জেনেক্স ইনফোসিস। চুক্তি অনুযায়ী জেনেক্স ইনফোসিস রবির গ্রাহকদের মাল্টি প্লে সার্ভিস প্রদান করবে। মাল্টি প্লে সার্ভিসের মধ্যে রয়েছে এসএমএসের মাধ্যমে রবির বিভিন্ন ধরনের অফার গ্রাহকের কাছে পৌঁছে দেয়া, রবির ফেসবুক পেজে গ্রাহকদের বিভিন্ন ধরনের কোয়ারির জবাব দেয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রবির প্রমোশনাল কার্যক্রম পরিচালনা করা, গণমাধ্যমে প্রচারের জন্য রবির বিজ্ঞাপন তৈরি করা ইত্যাদি।

প্রসঙ্গত, অভিহিত মূল্যের আইপিওর মাধ্যমে ২০ কোটি টাকা মূলধন সংগ্রহ করতে ২০১৮ সালের ১৯-২৯ নভেম্বর পর্যন্ত আইপিওর চাঁদা গ্রহণ করে জেনেক্স ইনফোসিস। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৫৬তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন করা হয়। আইপিওর অর্থে কোম্পানির কল সেন্টার ব্যবসা সম্প্রসারণ, আংশিক ঋণ পরিশোধ ও আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহে খরচ করার কথা জানায় কোম্পানিটি। চলতি বছরের এপ্রিলের মধ্যেই কোম্পানিটি আইপিও তহবিলের পুরো অর্থ ব্যয় করেছে।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, সদ্যসমাপ্ত ২০১৮-১৯ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ১ টাকা ৪২ পয়সা। তৃতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ৯৭ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৫ পয়সা। ৩১ মার্চ কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ১৯ পয়সা, ২০১৮ সালের ৩০ জুন যা ছিল ১৫ টাকা ৯৮ পয়সা।

বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ উদ্যোক্তাদের গড়া জেনেক্স ইনফোসিস দেশের শীর্ষস্থানীয় একটি বিপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং) প্রতিষ্ঠান। যুক্তরাজ্যভিত্তিক আইপিই গ্রুপের সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্ব রয়েছে তাদের। ২০১৫ সালে অনলাইন বিজ্ঞাপন সেবাদাতা প্রতিষ্ঠান গ্রিন অ্যান্ড রেড টেকনোলজিসকে অধিগ্রহণ করে জেনেক্স ইনফোসিস।

গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারের সর্বশেষ দর ছিল ৬২ টাকা। সমাপনী দর ছিল ৬১ টাকা ৮০ পয়সা। দিনভর দর ৬০ টাকা ৮০ পয়সা থেকে ৬৩ টাকার মধ্যে ওঠানামা করেছে। এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল ৩১ টাকা ৮০ পয়সা ও ৬৪ টাকা ৪০ পয়সা।

১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে বর্তমানে জেনেক্স ইনফোসিসের পরিশোধিত মূলধন ৮১ কোটি ৬০ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের ৩৪ দশমিক ৪৬ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৩১ দশমিক ৫৬ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য ১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৩ দশমিক ৯৬ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় (পিই) অনুপাত ৪০ দশমিক ৬৬, হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে যা ২৬ দশমিক ৭৯।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন