শেয়ার ক্রয় সম্পন্ন করলেন ঢাকা ব্যাংকের উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক

ঢাকা ব্যাংক লিমিটেডের অন্যতম উদ্যোক্তা রাখী দাস গুপ্তা ব্যাংকটির ৩ লাখ ৮৫ হাজার শেয়ার ক্রয় সম্পন্ন করেছেন। ১৫ সেপ্টেম্বর দেয়া ঘোষণা অনুযায়ী, বিদ্যমান বাজারদরে এ ক্রয় সম্পন্ন করেছেন তিনি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

২০০০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকটির অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৮৫৩ কোটি ২১ লাখ ২০ হাজার টাকা। মোট শেয়ার সংখ্যা ৮৫ কোটি ৩২ লাখ ১১ হাজার ৮১৯। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৪০ দশমিক ৫১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২ দশমিক ৭৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৪৬ দশমিক ৭৩ শতাংশ শেয়ার রয়েছে। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ঢাকা ব্যাংক। এ সময়ে ব্যাংকটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৩ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ১ টাকা ৯৮ পয়সা। ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২১ টাকা ২৩ পয়সা। ২০১৭ হিসাব বছর শেষে এনএভিপিএস ছিল ১৯ টাকা ৪৮ পয়সা।

এদিকে চলতি ২০১৯ হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) ঢাকা ব্যাংকের সম্মিলিত ইপিএস হয়েছে ৭৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৭০ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে ইপিএস হয়েছে ২৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ২৪ পয়সা। ৩০ জুন ব্যাংকটির সম্মিলিত এনএভিপিএস দাঁড়িয়েছে ২০ টাকা ৪৯ পয়সা।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ১২ দশমিক ৫ শতাংশ নগদ লভ্যাংশ পেয়েছিলেন ব্যাংকটির শেয়ারহোল্ডাররা। তার আগে ২০১৬ হিসাব বছরে ১০ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক এবং ২০১৫ হিসাব বছরের জন্য ৬ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছিল ঢাকা ব্যাংক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন