শুক্রবার | ডিসেম্বর ১৩, ২০১৯ | ২৯ অগ্রহায়ণ ১৪২৬

খেলা

পাঁচ ম্যাচে চার গোল

অদম্য রূপে ফিরছেন নেইমার?

গত মৌসুমটা নিজের জীবন থেকে মুছে ফেলতে পারলেই হয়তো খুশি হবেন নেইমার। একটা মৌসুম নেইমারের কাছ থেকে কেড়ে নিয়েছে অনেক কিছু। এমনকি এই ব্রাজিলিয়ান তারকার ফুটবল ক্যারিয়ারকেও ফেলে দিয়েছিল হুমকির মুখে। চোট, বিতর্ক, অভিযোগ, নিষেধাজ্ঞাএসব বিশেষণই গোটা মৌসুমে সঙ্গী হয়ে ছিল নেইমারের। মাঠ থেকে মাঠের বাইরের ঘটনা নিয়েই নেইমার আলোচিত হয়েছেন বেশি। এসবের ডামাডোলে কত সম্ভাবনাময় খেলোয়াড়ের ক্যারিয়ার শেষ হয়ে গেছে তার ইয়ত্তা নেই। আর ব্রাজিলিয়ান প্রতিভাদের সঙ্গে এসব তো হরহামেশাই হয়ে থাকে। তাই নেইমারকে নিয়েও সেই ভয় ছিল। বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার কি শেষ পর্যন্ত ফুটবলের অন্ধকার গলিতে হারিয়ে যাবেন? অবশ্য মৌসুমের শেষভাগে এসে নিজের ভাগ্য ফেরাতে মরিয়া ছিলেন নেইমার। তাই ক্লাব বদলে ফিরতে চেয়েছিলেন পুরনো ঘর বার্সেলোনায়। মেসি-সুয়ারেজদের সান্নিধ্যে ফিরে পেতে চেয়েছিলেন নিজের পুরনো ফর্মও। কিন্তু সেই লক্ষ্যেও সফল হতে পারেননি। নেইমারের দলবদল নিয়ে একমত হতে পারেনি পিএসজি ও বার্সা। শেষ পর্যন্ত নেইমারকে তাই প্যারিস সেন্ট জার্মেইতেই (পিএসজি) থেকে যেতে হয়েছে।

এই পিএসজিতে গিয়েই মূলত নেইমার পথ হারিয়েছিলেন। বাস্তু পরিবর্তন করে তাই ভাগ্য বদলাতে চেয়েছিলেন তিনি। যদিও এখন অনিচ্ছা থাকলেও নেইমারকে খেলতে হচ্ছে সেই পিএসজিতে। আশঙ্কা ছিল নেইমার কি পারবেন তার সেরাটা দিয়ে খেলতে? যে ক্লাবে থাকতেই চাননি সেই ক্লাবে কি নেইমার পারবেন নিজেকে মেলে ধরতে? মাঠে নেমে এখন জবাব দিচ্ছেন নেইমার। যেখানে মাঠে নামা ৫ ম্যাচের ৪টিতেই গোল পেয়েছেন এই ব্রাজিলিয়ান। যার মাঝে তিনটি ম্যাচেই নেইমারের গোল নিশ্চিত করেছে পিএসজির জয়। আর চারটি গোলই নেইমার করেছেন ম্যাচের শেষ মুহূর্তে গিয়ে। সামর্থ্যের পুরোটা না হলেও অনেকটাই এখন দেখাতে শুরু করেছেন নেইমার। ধীরে ধীরে তার অপ্রতিরোধ্য রূপও সামনে আসতে শুরু করেছে। পাশাপাশি নিয়মিত গোল আদায় করে নেইমার জানিয়ে দিয়েছেন নিজের লক্ষ্য। তবে কি এই মৌসুমেই দেখা যাবে অদম্য নেইমারের আসল রূপ?

সর্বশেষ অ্যাঞ্জার্সের বিপক্ষে ম্যাচেও পিএসজির ৪-০ গোলের জয়ে শেষ গোলটি এসেছে নেইমারের কাছ থেকে। এরই মধ্যে ড্রিবলিং-পাসিং-স্কোরিংয়ে মুগ্ধতা ছড়ানো শুরু করেছেন এই তারকা স্ট্রাইকার। তার ফেরা নিয়ে বেশ ইতিবাচক মন্তব্য করেছেন দলের কোচ টমাস টুখেল। তিনি বলেন, ‘তার (নেইমার) অবস্থা ভালো। এটা তার ওপর যে নিজেকে অপরিহার্য প্রমাণ করা। সে আজকেও গোল করেছে, বেশকিছু ড্রিবল করেছে। সে আরো অনেক অসাধারণ কাজ করতে পারে। এখন সেগুলো তাকে করে দেখাতে হবে।

এদিকে অ্যাঞ্জার্সের বিপক্ষে এই ম্যাচ দিয়ে লিগ ওয়ানে প্রথমবারের মতো গোলের দেখা পেয়েছেন আর্জেন্টাইন তারকা মাউরো ইকার্দি। এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন