এগিয়ে গেল ভারত

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে শুরুতেই পূর্ণ পয়েন্ট সংগ্রহের পাশাপাশি সিরিজেও এগিয়ে গেল ভারত। তিন টেস্টের সিরিজের প্রথম টেস্টে সফরকারী দক্ষিণ আফ্রিকাকে ২০৩ রানের বিশাল ব্যবধানে হারাল বিরাট কোহলির দল। আর এ জয়ের সুবাদে পূর্ণ ৪০ পয়েন্ট নিজেদের অ্যাকাউন্টে যোগ করল ভারত।

বিশাখাপত্তমে সিরিজের প্রথম টেস্টে প্রথম চারদিনেই জয়ের পথটাকে মসৃণ করে রেখেছিল স্বাগতিকরা। গতকাল পঞ্চম ও শেষ দিনে মোহাম্মদ সামি ও রবীন্দ্র জাদেজার দুর্দান্ত বোলিংয়ে সহজ জয় তুলে নিয়েছে ভারত। চতুর্থ ইনিংসে জয়ের জন্য ৩৯৫ রানের টার্গেটের সামনে চতুর্থ দিন শেষে এক উইকেট হারিয়ে ১১ রান সংগ্রহ করে দক্ষিণ আফ্রিকা। গতকাল চা-বিরতির পরপরই মাত্র ১৯১ রানেই দ্বিতীয় ইনিংস শেষ হয় প্রোটিয়াদের। মাত্র ৩৫ রানে ৫ উইকেট নেন সামি। ৪ উইকেটের জন্য জাদেজার খরচ ৮৭ রান।

এ টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ভালোই প্রতিরোধ গড়ে তুলেছিল সফরকারী ব্যাটসম্যানরা। সেঞ্চুরি করেন ডিন এলগার ও কুইন্টন ডি কক। তাদের জোড়া সেঞ্চুরিতে ভর দিয়ে প্রোটিয়াদের স্কোর বোর্ডে জমা পড়ে ৪৩১ রান। কিন্তু দ্বিতীয় ইনিংসে সেই প্রতিরোধের ছিটেফোঁটাও দেখা যায়নি। দুরূহ টার্গেট ডিঙিয়ে জেতাটা কঠিন হলেও ৯ উইকেট হাতে নিয়ে পুরো দিন কাটিয়ে দেয়ার চ্যালেঞ্জ নিতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

সকালের সেশনেই প্রোটিয়াদের হার নিশ্চিত করে দেন সামি ও জাদেজা। বিশেষ করে সামি। প্রথম ঘণ্টার পানিপানের বিরতির আগেই ৪ উইকেট হারায় সফরকারীরা। এর তিনটিই নেন সামি। শিকারে পরিণত করেন তেম্বা বাভুমা (০), ফাফ ডু প্লেসি (১৩) ও ডি কককে (০)। এ ধাক্কা আর সামলে উঠতে পারেনি প্রোটিয়ারা। একটা পর্যায়ে তাদের স্কোর বোর্ডে ছিল ৭০/৮। সফরকারীরা দ্বিতীয় ইনিংসে শতরানের মুখ দেখবে কিনা তা নিয়ে দেখা দেয় ঘোর সংশয়। এ খাদের কিনার থেকে দারুণ প্রতিরোধ গড়েন সেনারান মুথুসামি (৪৯*) ও ড্যান পিয়েডট (৫৬)। নবম উইকেট জুটিতে ৯১ রান যোগ করেন দুজনে। শেষ উইকেট জুটিতে কাগিসো রাবাদাকে (১৮) সঙ্গী নিয়ে আরো ৩০ রান যোগ করেন মুথুসামি। তাতেও দুই শতাধিক রানে হারার লজ্জা এড়াতে পারেনি দক্ষিণ আফ্রিকা।

পুনেতে ১০ অক্টোবর দ্বিতীয় টেস্টের লড়াইয়ে নামবে এ দুই দল। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর: ভারত প্রথম ইনিংস: ৫০২/৭ ডিক্লে, দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস: ৪৩১/১০, ভারত দ্বিতীয় ইনিংস: ৩২৩/৪, দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংস: ১৯১/১০ (মার্করাম ৩৯, মুথুসামি ৪৯*, পিয়েত ৫৬, সামি ৫/৩৫, জাদেজা ৫/৮৭), ম্যাচ ফল: ভারত ২০৩ রানে জয়ী, সিরিজ: ৩ টেস্ট সিরিজে ভারত ১-০ ব্যবধানে এগিয়ে, ম্যাচসেরা: রোহিত শর্মা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন