আর নির্বাচন করছেন না শ্রীলংকার প্রেসিডেন্ট সিরিসেনা

বণিক বার্তা ডেস্ক

আগামী মাসে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে না দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। গতকাল চূড়ান্ত নিবন্ধনে দেশটির সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের পরিবার থেকে দুজনকে মনোনয়ন দেয়ার পর এ সিদ্ধান্ত জানা গেল। খবর এএফপি।

শ্রীলংকার নির্বাচন কমিশনের রেকর্ড অনুসারে, ১৬ নভেম্বর প্রেসিডেন্সিয়াল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গতকাল দুপুরের সময়সীমার মধ্যে যে ৪১ জন প্রার্থী আমানত জমা দিয়েছেন, তার মধ্যে সিরিসেনার নাম ছিল না। যার অর্থ, সিরিসেনাকে পাঁচ বছরের মেয়াদ পূরণের ৫২ দিন বাকি থাকতেই নির্বাচনের পরদিন দপ্তর ছাড়তে হবে।

সিরিসেনার শ্রীলংকা ফ্রিডম পার্টির (এসএলএফপি) এক মুখপাত্র তার আবার নির্বাচনে অংশগ্রহণ না করার বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত বছর তত্কালীন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে অপসারণের মাধ্যমে শ্রীলংকায় একটি সাংবিধানিক সংকট তৈরি করেন সিরিসেনা। বিক্রমাসিংহের বদলে সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসেকে প্রধানমন্ত্রী ঘোষণা করেন তিনি। যদিও পরে সুপ্রিম কোর্ট সিরিসেনার সিদ্ধান্তের বিরুদ্ধে রায় দেন এবং বিক্রমাসিংহকে পুনর্বহাল করেন।

এদিকে রাজাপাকসের দুই ভাই গোটাভায়া ও চামাল রাজাপাকসেকে প্রার্থী হিসেবে আমানত জমা দিতে দেখা গেছে। বিক্রমাসিংহের ইউনাইটেড ন্যাশনাল পার্টির উপপ্রধান সাজিথ প্রেমাদাসার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন তারা।

মাহিন্দা রাজাপাকসের আমলে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালন করা গোটাভায়ার বিরুদ্ধে আদালতে দুর্নীতির মামলা রয়েছে। অন্যদিকে শ্রীলংকার পার্লামেন্টে সাবেক স্পিকার ছিলেন চামাল রাজাপাকসে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন