বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ৩০ কার্তিক ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

গ্যালাক্সি এস৪ ক্রেতাদের ১০ ডলার ক্ষতিপূরণ দেবে স্যামসাং

বণিক বার্তা ডেস্ক

গ্যালাক্সি এস৪ স্মার্টফোনের পারফরম্যান্স বাড়িয়ে দেখানোর অপরাধে স্যামসাং ইলেকট্রনিকসকে জরিমানা করেছেন একটি মার্কিন আদালত। আদালতের রায় অনুযায়ী, গ্যালাক্সি এস৪-এর প্রত্যেক ক্রেতাকে ১০ ডলার করে ক্ষতিপূরণ দিতে হবে। খবর ম্যাশেবল।

২০১৩ সালে গ্যালাক্সি এস৪ ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি বাজারে ছাড়ে স্যামসাং। ওই সময় অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মধ্যে এটিই সবচেয়ে জনপ্রিয়। কিন্তু এর পরের বছর ক্যালিফোর্নিয়ার বাসিন্দা ড্যানিয়েল নোর্সিয়া প্রতারণার অভিযোগে স্যামসাংয়ের বিরুদ্ধে মামলা করে দেন। মামলায় তিনি অভিযোগ করেন, গ্যালাক্সি এস৪ ফোনটিকে বেশি শক্তিশালী প্রমাণের জন্য স্যামসাং বিশেষ সফটওয়্যার ব্যবহার করেছিল। এ সফটওয়্যার প্রসেসরের সবকটি কোর একসঙ্গে ব্যবহারে বাধ্য করে, ফলে সেলফোনটি অনেক দ্রুত কমান্ড প্রসেস করে। কৃত্রিমভাবে গতি বাড়িয়ে দেখানোর কারণে প্রতারণার মামলা করেন ড্যানিয়েল নোর্সিয়া।

সফটওয়্যার ব্যবহার করে ফোনের গতি বাড়িয়ে দেয়ার বিষয়টি স্যামসাং ক্রেতাদের কখনই জানায়নি। এ তথ্য গোপনের কারণেই আদালত কোম্পানিটির বিরুদ্ধে রায় দেন। দীর্ঘ বিচারিক প্রক্রিয়ার পর সম্প্রতি ১ কোটি ৩৪ লাখ ডলারে বিষয়টির সুরাহা করতে রাজি হয়েছে।

যুক্তরাষ্ট্রে এক কোটি মানুষ গ্যালাক্সি এস৪ কিনেছিল। ক্রয়ের সময় তারা যে ই-মেইলটি দিয়েছে, সেটি এখনো ব্যবহার করে থাকলে তাতে শিগগিরই মেইল যাবে। সেটির মাধ্যমে সেই ক্রেতা তার প্রাপ্য ১০ ডলার দাবি করতে পারবেন।

সমঝোতা অনুযায়ী ফোনের গতি বাড়িয়ে দেখাতে আর সফটওয়্যার ব্যবহার করবে না বলে প্রতিশ্রুতি দিয়েছে স্যামসাং। তবে ২০২৪ সালের পর তারা এ প্রতিশ্রুতি রক্ষা করতে বাধ্য থাকবে না। পাশাপাশি এর মাধ্যমে কোনো ভুল বা অপরাধ হয়েছে এমন কথাও স্বীকার করেনি দক্ষিণ কোরীয় প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন