রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করবে না টিকটক

বণিক বার্তা ডেস্ক

তরুণদের মাঝে হালের জনপ্রিয় মাধ্যম টিকটক। অ্যাপ্লিকেশন সফটওয়্যারটিতে (অ্যাপ) মজেছে বিশ্বের কোটি কোটি তরুণ-তরুণী। মূলত ছোট আকারের মজার ভিডিও প্রচার করে অ্যাপটি। তরুণ-তরুণীরা নিজেরাই এসব ভিডিও টিকটকে আপলোড করে। অনেক সময় মজার ছলে সমাজের নানা অসংগতিও ভিডিওতে তুলে ধরে অনেকে। টিকটকের পক্ষ থেকেও নানা বিজ্ঞাপন প্রচার করা হয়। তবে ব্যবহারকারীদের জন্য সাম্প্রতিক বার্তা হলো, বিভিন্ন ক্যাটাগরির বিজ্ঞাপন থাকলেও রাজনৈতিক বার্তাসংবলিত কোনো বিজ্ঞাপন প্রচার করবে না টিকটক। মূলত ২০২০ সালে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শুরুর প্রাক্কালে এমন সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। খবর পিন্টারেস্ট ও ম্যাশেবল।

নিজেদের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে টিকটকের গ্লোবাল বিজনেস সলিউশনসের ভাইস প্রেসিডেন্ট ব্লেক চান্ডলি জানান, টিকটক প্লাটফর্মে কোনো ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার করা হবে না। বিশেষত প্লাটফর্মটি অর্থের বিনিময়ে নির্বাচনে কোনো প্রার্থী, বর্তমান রাজনৈতিক নেতা, রাজনৈতিক দল কিংবা গোষ্ঠীর সরাসরি পক্ষে কিংবা বিপক্ষে যায়, এমন কোনো বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকবে। কেন্দ্রীয়, রাজ্য কিংবা স্থানীয় পর্যায়ের যেকোনো নির্বাচনের ক্ষেত্রে টিকটকের এ নীতিমালা বহাল থাকবে।

তবে এ নীতিমালা শুধু অর্থের বিনিময়ে প্রচারিত বিজ্ঞাপনের ক্ষেত্রে কার্যকর হবে। প্রার্থী কিংবা রাজনৈতিক দল চাইলে নিজস্ব অ্যাকাউন্ট থেকে নির্বাচনের প্রচারণা, রাজনৈতিক বার্তা প্রদানসহ যেকোনো ধরনের কনটেন্ট টিকটকে আপলোড করতে পারবেন। 

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর প্রভাব বিস্তারের অভিযোগ বেশ পুরনো। বিশেষত ২০১৬ সালের নভেম্বরে অনুষ্ঠিত সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগে ফেসবুকের মতো জনপ্রিয় সামাজিক মাধ্যমকে তদন্তের কাঠগড়ায় দাঁড়াতে হয়েছে। এ পরিস্থিতিতে ২০২০ সালের নির্বাচনের প্রচার শুরুর প্রাক্কালে বিতর্ক এড়াতে অর্থের বিনিময়ে সব ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার থেকে টিকটক সরে এসেছে বলে মনে করা হচ্ছে।

ব্লেক চান্ডলি বলেন, ব্যবহারকীরা ভালোবেসে টিকটক ব্যবহার করে। তারা এখানে মজা করতে ও বিনোদন পেতে চায়। নির্বাচনী ডামাডোলে বিজ্ঞাপন প্রচার করে আমরা তাদের বিরক্তির কারণ হতে চাই না। টিকটক মজা করার বিনোদনমূলক প্লাটফর্ম। আমরা এটিকে বিনোদনের মধ্যেই সীমাবদ্ধ রাখতে চাই। আর এ কারণেই অর্থের বিনিময়ে যেকোনো ধরনের রাজনৈতিক বিজ্ঞাপন প্রচার বন্ধ করা হচ্ছে। তবে সব ব্যবহারকারীর জন্য টিকটকের সবসময়কার শর্তাবলি অপরিবর্তিত থাকবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন