শিক্ষার্থীদের প্রয়োজনীয় বিনা মূল্যের কিছু অ্যাপ

স্মার্টফোনও হয়ে উঠতে পারে একটি গুরুত্বপূর্ণ ও কার্যকর শিক্ষা উপকরণ। শিক্ষার্থীরা তাদের সাধারণ অ্যান্ড্রয়েড বা আইফোনে নোট রাখা, অ্যাসাইনমেন্ট করা, ভাষা শেখা, দৈনন্দিন কার্যতালিকা তৈরি করা থেকে শুরু করে প্রায় সব ধরনের কাজই ডিজিটাল প্লাটফর্মে করতে পারে। পাশাপাশি যেকোনো বিষয়ে সহপাঠীদের সঙ্গে যোগাযোগ এবং আলোচনা ও নোট বিনিময়ের মতো কাজও করতে পারে স্মার্টফোন দিয়েই। তবে স্মার্টফোনকে শিক্ষার্থীদের জন্য উপকারী ও উপযোগী করে তুলতে দরকার নির্দিষ্ট কিছু অ্যাপ। এসব অ্যাপ পাওয়া যায় বিনা মূল্যেই। তেমন কিছু অ্যাপ নিয়েই আজকের আয়োজন



মাইক্রোসফট অফিস ৩৬৫

 

বিনা মূল্যের ওয়ার্ড প্রসেসর হিসেবে এটি অতুলনীয়। মাইক্রোসফটের সম্পূর্ণ অফিস স্যুট বিনা মূল্যে পেতে চাইলে এ অ্যাপটি ব্যবহার করা যেতে পারে। একটি মাইক্রোসফট অ্যাকাউন্ট হলেই যথেষ্ট। তবে এ সফটওয়্যারের পুরোপুরি সুবিধা পেতে স্টুডেন্ট অথবা ফ্যাকাল্টি ই-মেইল থাকতে হয়। এটি অ্যান্ড্রয়েড, আইওএস, উইন্ডোজ ও ওএসএক্স সংস্করণে পাওয়া যায়।

 

 

ডুয়োলিঙ্গো

 

যারা দ্বিতীয় ভাষা শিখতে চান, তাদের জন্য খুবই চমত্কার একটি অ্যাপ। ভাষা শিক্ষাকে খেলার মতো মজাদার করে উপস্থাপনে অ্যাপটির জুড়ি নেই। খেলতে খেলতে শিখে নিতে পারেন নতুন ভাষা। এটির মাধ্যমে ইংরেজির পাশাপাশি স্প্যানিশ, ফ্রেন্স, জার্মান, পর্তুগিজ, ইতালীয়, আইরিশ, ডাচ, ড্যানিশ ও সুইডিশ ভাষা শেখার সুযোগ রয়েছে। অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি সংস্করণেই এটি পাওয়া যায়। প্লেস্টোর বা অ্যাপস্টোর থেকে বিনা মূল্যে নামিয়ে নিতে পারেন।

 

 

ড্রপবক্স

 

অ্যাসাইনমেন্ট বা প্রেজেন্টেশন ফাইল পেনড্রাইভে ভরে নেয়ার ঝামেলা থেকে মুক্ত হতে চাইলে দরকার ক্লাউড স্টোরেজ। এক্ষেত্রে সবচেয়ে ভালো বিকল্প হতে পারে ড্রপবক্স। অ্যাকাউন্ট খুললেই এখানে ২ গিগাবাইট স্টোরেজ ফ্রি পাওয়া যায়। প্রিমিয়াম অ্যাকাউন্টে স্টোরেজ ইচ্ছামতো বাড়ানো যায়। তবে ফ্রি অ্যাকাউন্টে সব ধরনের সুবিধাই মিলবে। অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে এটি পাওয়া যায়। এটির ওয়েব সংস্করণও রয়েছে।

 

এভারনোট

 

নোটবুকের ডিজিটাল সংস্করণ বলা যেতে পারে এটিকে। নোট রাখার পাশাপাশি শিডিউল এবং চেকলিস্ট তৈরি করা যায়। এমনকি কোনো নোট অন্যের সঙ্গে যৌথভাবে তৈরি ও সম্পাদন করারও সুযোগ রয়েছে। ফলে সহপাঠীদের সঙ্গে মিলে অ্যাসাইনমেন্ট তৈরি করার জন্য খুবই উপযুক্ত একটি অ্যাপ এটি। এভারনোট মূলত ফ্রি। তবে প্রিমিয়াম সংস্করণ বা পেইড প্ল্যান নিলে অফলাইনে কাজ করারও সুযোগ দেয় এটি। পাশাপাশি ই-মেইল রাখা ও আরো বেশি পরিমাণ ক্লাউড স্টোরেজ পাওয়া যায়। অ্যান্ড্রয়েড, আইওএস, ওএসএক্স এবং উইন্ডোজ সংস্করণ রয়েছে।


কিপ

 

গুগলের অ্যাপটির কথা অনেকেই জানে না। বিনা মূল্যের চমত্কার অ্যাপটিতে নোট রাখা, কার্যতালিকা তৈরি করা, নোট শেয়ার করা, হ্যাশট্যাগ দিয়ে নোট সাজানো, সহপাঠীর সঙ্গে যৌথভাবে কোনো অ্যাসাইনমেন্ট বা নোট তৈরি, রিমাইন্ডার দেয়া ইত্যাদি কাজ অনায়াসে করা যায়। সব প্লাটফর্মের জন্য এটির অ্যাপ রয়েছে, পাশাপাশি ওয়েব ভার্সনেও ব্যবহার করা যায়। গুগল ড্রাইভের ক্লাউড স্টোরেজ ব্যবহার করে এ অ্যাপ।

 

 

 

স্লিপ সাইকেল

 

ছাত্রজীবনে নিয়মিত ঘুম খুব জরুরি।আবার রুটিন মেনে চলতে গিয়ে অনেক সময় ঘুমের ব্যাঘাত ঘটে। এতে শরীরমন দুটোই বিগড়ে যাওয়ার আশঙ্কা থাকে। এটির সমাধান দিতে পারে স্লিপ সাইকেল। এটি মূলত অ্যালার্ম ঘড়ির কাজ করে। অ্যাপটি ঘুমের প্যাটার্ন বিশ্লেষণ করে নিয়মিত সঠিক সময়ে জাগিয়ে দিতে পারে। বিশেষ করে সকালে ঘুম থেকে ওঠা যাদের জন্য কষ্টকর, তাদের খুব দরকারি অ্যাপ এটি। আইওএস ও অ্যান্ড্রয়েড দুটি সংস্করণেই এটি পাওয়া যায়। তবে এর জন্য দশমিক ৯ ডলার গুনতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন