চীনে চাল রফতানি বেড়েছে কম্বোডিয়ার

বণিক বার্তা ডেস্ক

চীনের বাজারে চাল রফতানি বেড়েছে কম্বোডিয়ার। চলতি বছরে গত নয় মাসে দেশটির বাজারে কম্বোডিয়া থেকে ১ লাখ ৫৭ হাজার ৭৯৩ টন চাল রফতানি হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৪৪ শতাংশ বেশি। দেশটির কৃষি মন্ত্রণালয়ের সাম্প্রতিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়া।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত কম্বোডিয়ার চালের শীর্ষ ক্রেতা হিসেবে রয়েছে চীন। দেশটি থেকে রফতানি হওয়া মোট চালের ৩৯ দশমিক ৬ শতাংশই গেছে চীনে।

চীনের পরেই একক দেশ হিসেবে দ্বিতীয় ও তৃতীয় শীর্ষ ক্রেতার তালিকায় রয়েছে ফ্রান্স ও গ্যাবন। দেশ দুটিতে যথাক্রমে ৫৩ হাজার ৭২৩ টন ও ২১ হাজার ৬৮২ টন চাল রফতানি করেছে কম্বোডিয়া।

অন্যদিকে ইউরোপের বাজারে কম্বোডিয়ার চাল রফতানি কমেছে। প্রতিবেদন অনুযায়ী, ইউরোপের বাজারে দেশটির চাল রফতানি ৪৯ দশমিক ৭ শতাংশ থেকে কমে দাঁড়িয়েছে ৩৪ শতাংশে। এছাড়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো থেকে ইউরোপের বাজারে এই সময়ে রফতানি হয়েছে ১ লাখ ৩৫ হাজার ৪৭৫ টন চাল, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩০ শতাংশ কম। 

চলতি বছরের শুরুতে কম্বোডিয়ার চালের ওপর তিন বছরের শুল্ক আরোপ করে ইইউ। কম্বোডিয়া থেকে অতিরিক্ত রফতানি কমিয়ে অভ্যন্তরীণ উৎস থেকে চাল সংগ্রহের লক্ষ্যে দেশটির ওপর এই শুল্ক আরোপ করে ইইউ।

আর মালয়েশিয়া, ব্রুনাই, ভিয়েতনাম, থাইল্যান্ড, সিঙ্গাপুর মিয়ানমারসহ আশিয়ান দেশগুলো সম্মিলিতভাবে দেশটি থেকে নয় মাসে ৫৩ হাজার ৩৪৭ টন চাল আমদানি করেছে বলে জানিয়েছে কম্বোডিয়ার কৃষি মন্ত্রণালয়।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথম নয় মাসে বিশ্বের ৫৩টি দেশে মোট ৩ লাখ ৯৮ হাজার ৫৮৬ টন চাল রফতানি হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৩ শতাংশ বেশি।  

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন