মঙ্গলবার | অক্টোবর ২২, ২০১৯ | ৭ কার্তিক ১৪২৬

টকিজ

অ্যাপল টিভি প্লাসে আসছে দ্য ব্যাংকার

ফিচার ডেস্ক

সত্য গল্প অবলম্বনে নির্মিত দ্য ব্যাংকার চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্র বিপ্লবী ব্যবসায়ী বার্নার্ড গ্যারেট ও জো মরিস ১৯৬০-এর দশকে বর্ণবাদ প্রতিষ্ঠার পরিকল্পনা করে

বহুল প্রতীক্ষিত অ্যাপলের স্ট্রিমিং সার্ভিস অ্যাপল টিভি প্লাস চালু হচ্ছে ১ নভেম্বর। সার্ভিসটি ১০০টি দেশ থেকে অ্যাপল টিভি অ্যাপের মাধ্যমে আইফোন, আইপ্যাড, অ্যাপল টিভি, আইপড টাচ, ম্যাক এবং আরো কিছু প্লাটফর্মে দেখা যাবে। আগামী নভেম্বরে অনুষ্ঠেয় লস অ্যাঞ্জেলসভিত্তিক চলচ্চিত্র উৎসব এএফআই ফেস্টের সমাপনী রাতে প্রদর্শিত হবে অ্যাপল টিভি প্লাসের দ্য ব্যাংকার। হলিউডের টিসিএল চাইনিজ থিয়েটারে অনুষ্ঠিত ইভেন্টটি চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হিসেবে চিহ্নিত করবে।

অ্যান্থোনি ম্যাকি, স্যামুয়েল এল জ্যাকসন, নিকোলাস হল্ট ও নিয়া লং অভিনীত দ্য ব্যাংকার চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ২০১১ সালে নির্মিত দ্য অ্যাডজাস্টমেন্ট ব্যুরোর পরিচালক জর্জ নোলফি।

যদিও দ্য ব্যাংকার অ্যাপল টিভি প্লাসের প্রথম চলচ্চিত্র নয়। তবে এখনো এটির স্ট্রিমিং কেউ দেখেননি। সানড্যান্স ফিল্ম ফেস্টিভ্যালের বাইরে ১৮ অক্টোবর অ্যাপল টিভি প্লাসে দ্য এলিফেন্ট কুইন নামের একটি ডকুমেন্টারি এবং ২২ নভেম্বর হালা নামের একটি নাটক মুক্তি পাবে। দ্য ব্যাংকার চলচ্চিত্রটি ৬ ডিসেম্বরে প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা থাকলেও সেটি অ্যাপল টিভি প্লাসে আসবে ২০২০ সালের জানুয়ারির শেষ দিকে। দ্য ব্যাংকার প্রেক্ষাগৃহে মুক্তির সময় নেটফ্লিক্সের আলোচিত চলচ্চিত্র ম্যারিজ স্টোরি ও দ্য আইরিশম্যান মুক্তি পাবে। তবে সে সময় অ্যামাজনের দ্য রিপোর্ট ছাড়া তেমন কোনো চলচ্চিত্র মুক্তি পাচ্ছে না।

সত্য গল্প অবলম্বনে নির্মিত দ্য ব্যাংকার চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে থাকবে বিপ্লবী ব্যবসায়ী বার্নার্ড গ্যারেট (ম্যাকি) ও জো মরিস (জ্যাকসন) তারা ১৯৬০-এর দশকে বর্ণবাদ প্রতিষ্ঠা করতে দুঃসাহসিক ও ঝুঁকিপূর্ণ পরিকল্পনা তৈরি করেন এবং আমেরিকান এই স্বপ্ন অনুসরণ করতে তারা আফ্রিকায় থাকা আমেরিকানদের সাহায্য করেন। গ্যারেটের স্ত্রী ইউনিস (লং) সহ তারা রিয়েল এস্টেট ও ব্যাংকিং সাম্রাজ্য নিয়ন্ত্রণে আনতে একজন শ্বেতাঙ্গ ম্যাট স্টেইনারের (হল্ট) কাছে প্রশিক্ষণ নেন। সে সময় গ্যারেট ও মরিস তত্ত্বাবধায়ক ও ড্রাইভার হিসেবে কাজ করতেন। হঠাৎ তাদের এই সাফল্য ফেডারেল সরকারের দৃষ্টি আকর্ষণ করে এবং তারা হুমকি হয়ে দাঁড়ায়। এমন বর্ণবাদ গল্প নিয়েই দর্শকদের সামনে হাজির হবে দ্য ব্যাংকার।

এএফআই ফেস্টিভ্যালের পরিচালক মাইকেল লম্পকিন একটি অফিশিয়াল বিবৃতিতে জানিয়েছেন, আমাদের দেশে শতবর্ষ ধরে বর্ণবাদ ও অবিচারের মুখোমুখি সময়ে দ্য ব্যাংকার এই বছরে মুক্তি পাচ্ছে। যাদের সক্রিয়তা প্রকৃত পরিবর্তন ঘটিয়েছে, তেমন সাহসী ব্যক্তিদের এখন উদযাপন করার সময়।

দ্য ব্যাংকার-এর চিত্রনাট্য লিখেছেন নিসোল লেভি, জর্জ নোলফি, ডেভিড লুইস স্মিথ ও স্টান ইয়ংগার। রোমুলাস ইন্টারটেইনমেন্ট ও আইএএম২১ ইন্টারটেইনমেন্ট প্রযোজিত এ চলচ্চিত্রে গত জুলাইয়ে যুক্ত হয় অ্যাপল। আগামী ১ নভেম্বর অফিশিয়ালি চালু হওয়া অ্যাপল টিভি প্লাসে প্রতি মাসে খরচ পড়বে মাত্র ৪ দশমিক ৯৯ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন