গোলাম ফারুকের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিক গোলাম ফারুকের পঞ্চম মৃত্যুবার্ষিকী আজ। তিনি মৃত্যুকালে দৈনিক বণিক বার্তার ব্যবস্থাপনা সম্পাদকের দায়িত্বে ছিলেন। ২০১৪ সালের ৬ অক্টোবর পবিত্র ঈদুল আজহার দিনে মাত্র ৪৮ বছর বয়সে তিনি প্রয়াত হন। 

পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে ময়মনসিংহ শহরের পৈত্রিক বাড়িতে গিয়েছিলেন তিনি। রাত ৯টার দিকে ঢাকা ফেরার পথে হঠাৎ বুকে ব্যথা অনুভব করলে দ্রুত তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। সেখানে নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় রাত পৌনে ১০টার দিকে মৃত্যুর কোলে ঢলে পড়েন।

গোলাম ফারুক ১৯৬৬ সালের ৬ অক্টোবর ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় জন্মগ্রহণ করেন। আশির দশকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইংরেজি সাহিত্যে অনার্স করার সময়ই জড়িয়ে পড়েন মঞ্চ নাটকে। এরপর ঢাকায় এসে গড়ে তোলেন দেশ নাটক। থিয়েটারের পাশাপাশি শুরু করেন সাংবাদিকতা। ১৯৯৩ সালে সহকারী সম্পাদক হিসেবে যোগ দেন তারকালোকে। ১৯৯৫ সালে শেষ দিকে একঝাঁক তরুণকে সঙ্গে নিয়ে গড়ে তোলেন আনন্দভুবন টিম। অভিনব উপস্থাপনায় কয়েক মাসের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পায় আনন্দভুবন। 

গোলাম ফারুক কখনোই নিরপত্তা ও নিশ্চয়তার দেয়ালে ঘর বাঁধার প্রয়াসী ছিলেন না। প্রতিনিয়ত নতুন নতুন অঙ্গনে বিচরণ ছিল ছিল তার। সাপ্তাহিক ছেড়ে তিনি ১৯৯৮ সালের দিকে যোগ দেন ওই সময়ে নতুন ধারার সংবাদপত্র ‘ভোরের কাগজ’ এর ফিচার বিভাগে। সৃজনশীল নির্মাণের পাশে দাঁড়ানোর প্রত্যয়ে ২০০০ সালের দিকে গড়ে তোলেন প্রযোজনা প্রতিষ্ঠান সাবটেক্স। এর ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব নেন নিজেই। এখান থেকে বেরিয়ে আসে ‘চতুর্থমাত্রা’, ‘ফুলকুমার’ এর মতো কালজয়ী নির্মাণ। 

২০০৫ সালে ‘সমকাল’ প্রকাশের আয়োজন শুরু হলে যোগ দেন ফিচার সম্পাদক হিসেবে। ২০০৯ সালের তিনি গড়ে তোলেন এবিসি রেডিও। এরপর ২০১১ সালে যোগ দেন বণিক বার্তা পরিবারে। মৃত্যুর আগ পর্যন্ত এখানেই কর্মরত ছিলেন। সংবাদ থেকে শুরু করে হিসাব, বিজ্ঞাপন, আয়-ব্যয়ের ব্যবচ্ছেদ সবকিছুতেই তার অসামান্য অবদান বণিক বার্তা পরিবার কৃতজ্ঞচিত্তে স্মরণ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন