হাসিনা-মোদি বৈঠক

৭ চুক্তি ও এমওইউ সই তিন প্রকল্প উদ্বোধন

বণিক বার্তা ডেস্ক

বাংলাদেশ ভারতের মধ্যে সাত চুক্তি সমঝোতা স্মারক সই হয়েছে। এর মধ্যে চারটি সমঝোতা স্মারক (এমওইউ), একটি স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর (এসওপি), একটি চুক্তি এবং আরেকটি কর্মসূচির নবায়ন। ঐতিহাসিক হায়দরাবাদ হাউজে গতকাল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠকের পর উভয় নেতার উপস্থিতিতে এগুলো সই হয়। বেলা সাড়ে ১১টায় দ্বিপক্ষীয় বৈঠক শুরুর আগে দুই নেতা কিছুক্ষণ একান্তে কথা বলেন। খবর বাসস।

দুই দেশের মধ্যে গতকাল স্বাক্ষরিত সমঝোতা স্মারকগুলো হলো সমুদ্র উপকূলে নজরদারি (কোস্টাল সার্ভিল্যান্স সিস্টেম-সিএসএস), ত্রিপুরায় সাবরুম শহরে পানীয় জল সরবরাহ প্রকল্পে ফেনী নদী থেকে দশমিক ৮২ কিউসেক পানি প্রত্যাহার। এছাড়া হায়দরাবাদ বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় একটি সমঝোতা স্মারকের পাশাপাশি যুব উন্নয়নে বাংলাদেশের যুব ক্রীড়া মন্ত্রণালয় এবং ভারতের যুব ক্রীড়াবিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে আরেকটি সমঝোতা স্মারকও সই হয় এদিন।

দ্বিপক্ষীয় বৈঠক শেষে ভারতের পণ্য পরিবহনে চট্টগ্রাম মোংলা বন্দর ব্যবহারবিষয়ক চুক্তি সম্পর্কিত একটি এসওপি এবং ভারত থেকে নেয়া ঋণের প্রকল্প বাস্তবায়নের (এলওসি) বিষয়ে দুই দেশের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই সঙ্গে বাংলাদেশ ভারতের মধ্যে সাংস্কৃতিক বিনিময় কর্মসূচি বিষয়ে চুক্তি নবায়নও করা হয় এদিন।

দুই দেশের মধ্যে চুক্তি সমঝোতা স্মারক সইয়ের পর দুই প্রধানমন্ত্রী ভিডিও লিংকের মাধ্যমে দুই দেশের মধ্যে সম্পাদিত অংশীদারিত্বমূলক তিনটি দ্বিপক্ষীয় উন্নয়ন প্রকল্প যৌথভাবে উদ্বোধন করেন। প্রকল্পগুলো হচ্ছেখুলনার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে বাংলাদেশ-ইন্ডিয়া প্রফেশনাল স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (বিআইপিএসডিআই), রামকৃষ্ণ মিশন ঢাকায় বিবেকানন্দ ভবন নামে একটি ছাত্র হোস্টেল এবং বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরায় এলপিজি আমদানি প্রকল্প।

উদ্বোধনপরবর্তী ভাষণে শেখ হাসিনা বলেন, এক দশকে দুই দেশের মধ্যে বিভিন্ন প্রচলিত ক্ষেত্রে সহযোগিতা এবং সহায়তা উল্লেখযোগ্য হারে বেড়েছে। একই সঙ্গে দুই দেশ বিভিন্ন নতুন অপ্রচলিত ক্ষেত্রেও সহযোগিতার হাত প্রসারিত করেছে। এর মধ্যে রয়েছে সুনীল অর্থনীতি, সমুদ্রসীমা, পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার, মহাকাশ গবেষণা, ইন্টারনেট

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন