শীতলক্ষ্যার ৩ একর জমি ভরসা গ্রুপের দখলে

নিহাল হাসনাইন

গাজীপুরের কালীগঞ্জ উপজেলার মূলগাঁও দিয়ে বয়ে গেছে শীতলক্ষ্যা নদী। ওই এলাকায় কালীগঞ্জ-ঘোড়াশাল সড়কের পাশে স্থাপিত একটি সরকারি কারখানা কিনে নেয় ভরসা গ্রুপ। এর মধ্য দিয়ে সরকারের কাছ থেকে ১৫ একর জমি কিনলেও পরবর্তী সময়ে শীতলক্ষ্যা নদীর তিন একর জমি দখল করে নিয়েছে। কালীগঞ্জ উপজেলা ভূমি অফিসের এক প্রতিবেদনে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নদীর জমি দখলের অভিযোগ তোলা হয়েছে।

কালীগঞ্জ উপজেলা ভূমি অফিসের তথ্যমতে, ভরসা গ্রুপের দখল করা জমির মধ্যে দুই একরের বেশি রয়েছে নদীর শিকস্তি জমি। বাকি এক একর নদীর জমি। নদীর এই জমিতে প্রতিষ্ঠানটি বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করেছে। এর মধ্যে রয়েছে একটি অ্যাঙ্গেল শেড, সাতটি সেমিপাকা বিল্ডিং, তিনটি টিনশেড ঘর একটি ইটিপি প্লান্ট। এতে কমে গেছে নদীর প্রশস্ততা।

খোঁজ নিয়ে জানা যায়, পাট শিল্পের বিকাশে পাকিস্তান আমলে কালীগঞ্জের মূলগাঁও মৌজায় একটি জুট মিল স্থাপন করে তত্কালীন সরকার। দেশ স্বাধীন হওয়ার পর ওই মিলের নাম দেয়া হয় সোনার বাংলা জুট মিল। প্রায় ১৫ একর জমির ওপর নির্মিত জুট মিলটি ১৯৯৭ সালে কিনে নেয় ভরসা গ্রুপ। সেখানে প্রথমে তারা আরকে জুট মিল নামের একটি কারখানা স্থাপন করে। পরবর্তী সময়ে জুট মিলের পাশাপাশি শীতলক্ষ্যার পাড়ে জেটিএ ফুড প্রডাক্টস লিমিটেড ভরসা এগ্রোকেমিক্যাল লিমিটেড নামে আরো দুটি কারখানা স্থাপন করে গ্রুপটি। বাড়তি দুটি কারখানার জন্য প্রয়োজন হয় অতিরিক্ত জমির। সেই চাহিদা মেটাতেই নদীর তিন একরেরও বেশি জমি নিজেদের দখলে নেয় শিল্প গ্রুপটি।

সরেজমিন ঘুরে দেখা যায়, শীতলক্ষ্যা নদীর গাজীপুর অংশের এক পাশে রয়েছে কালীগঞ্জ উপজেলা, অন্য পাশে নরসিংদীর পলাশ উপজেলা। কালীগঞ্জ উপজেলার মূলগাঁও অংশে নদীর জমি দখল করে বিভিন্ন ধরনের স্থাপনা ইটিপি প্লান্ট স্থাপন করেছে ভরসা গ্রুপ। দখলের পাশাপাশি নদী দূষণ করছে প্রতিষ্ঠানটি। কারখানাটির এগ্রোফুড কেমিক্যালের বিষাক্ত বর্জ্য সরাসরি গিয়ে পড়ছে নদীতে। এতে বিপন্ন হতে বসেছে নদীর মাছ জীববৈচিত্র্য।

নদী দখল দূষণের বিষয়টি জানতে কথা হয় ভরসা গ্রুপের প্রশাসনিক কর্মকর্তা আব্দুল মান্নাফের সঙ্গে। অভিযোগের বিষয়টি অস্বীকার করে তিনি বণিক বার্তাকে বলেন, সরকারের কাছ থেকে ক্রয়সূত্রে জমির মালিকানা ভরসা গ্রুপ পেয়েছে। এখানে নদীর কোনো জায়গা দখল হয়নি। ভূমি অফিসের প্রতিবেদনে নদী দখলকারী

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন