আট মাসে বাংলাদেশ থেকে ৪ বিলিয়ন ডলারের পোশাক কিনেছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের আট মাসে (জানুয়ারি-আগস্ট) বাংলাদেশ থেকে বিলিয়ন ডলারেরও বেশি পোশাক পণ্য আমদানি করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের অধীনস্থ অফিস অব টেক্সটাইলস অ্যান্ড অ্যাপারেলসের (ওটিইএক্সএ) পরিসংখ্যান থেকে তথ্য জানা গেছে।

গত অক্টোবর প্রকাশিত ওটিইএক্সএর ওই পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের আট মাসে বাংলাদেশ থেকে ৪০৮ কোটি ৩০ লাখ ১২ হাজার ডলারের পোশাক পণ্য আমদানি করেছে যুক্তরাষ্ট্রের আমদানিকারকরা। ২০১৮ সালের একই সময়ে আমদানির পরিমাণ ছিল ৩৬৫ কোটি ১৬ লাখ ৪১ হাজার ডলার। হিসেবেই বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানিতে ১১ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

ওটিইএক্সএর তথ্য অনুযায়ী, পরিমাণ বিবেচনায় যুক্তরাষ্ট্রে বস্ত্র পোশাক আমদানির শীর্ষ উৎস দেশগুলোর মধ্যে নম্বরে আছে বাংলাদেশ। এক্ষেত্রে প্রথম থেকে পঞ্চম অবস্থানে থাকা দেশগুলো হচ্ছে যথাক্রমে চীন, ভারত, ভিয়েতনাম, পাকিস্তান মেক্সিকো। আর সপ্তম থেকে দশম অবস্থানে থাকা দেশগুলো হচ্ছে দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া হন্ডুরাস।

পরিসংখ্যান বলছে, চলতি বছরের জানুয়ারি-আগস্ট সময়ে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্র ১৬৫ কোটি লাখ বর্গমিটার বস্ত্র পোশাক আমদানি করেছে। ২০১৮ সালের একই সময়ে আমদানির পরিমাণ ছিল ১৬২ কোটি ৬৬ লাখ বর্গমিটার। হিসেবে পরিমাণ বিবেচনায় আট মাসে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের বস্ত্র পোশাক আমদানিতে প্রবৃদ্ধি হয়েছে দশমিক শতাংশ।

যুক্তরাষ্ট্রে আমদানি হওয়া গুরুত্বপূর্ণ দুটি বাংলাদেশী পণ্য হচ্ছে শার্ট ট্রাউজার। পাশাপাশি কটন ড্রেস, নিট ব্লাউজ, স্ল্যাকস, কটন আন্ডারওয়্যার সোয়েটারও আমদানি করেছে দেশটি। চলতি বছরের গত আট মাসে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি আমদানি করা পণ্যগুলোর মধ্যে আছে শার্ট, ট্রাউজার, স্ল্যাকস আন্ডারওয়্যার।

আট মাসে বাংলাদেশ থেকে ১০৯ কোটি ৬৫ লাখ ১৪ হাজার ডলারের কটন ট্রাউজার (পুরুষদের) আমদানি করেছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে গত

বছরের একই সময়ের তুলনায় আমদানি প্রবৃদ্ধি হয়েছে দশমিক ৮১ শতাংশ। ১০ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশে তৈরি স্ল্যাকস আমদানির পরিমাণ ছিল ৫৯ কোটি ৫০ লাখ ৯০ হাজার ডলারের।

একই সময়ে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে নন-নিট শার্ট আমদানি হয়েছে ৩৭ কোটি ৯১ লাখ ৫৭ হাজার ডলারের। পণ্যটির আমদানি প্রবৃদ্ধি দশমিক শতাংশ। এছাড়া নিট শার্ট আমদানির পরিমাণ ২৫ কোটি ১২ লাখ ১৯ হাজার ডলারের

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন