রবিবার | নভেম্বর ১৭, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

অ্যাপলের অ্যাপ স্টোরে ১৩৭০ প্রতারণামূলক অ্যাপ!

বণিক বার্তা ডেস্ক

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের অ্যাপ স্টোরে ১ হাজার ৩৭০টি প্রতারণামূলক অ্যাপ চিহ্নিত করার কথা জানিয়েছে অ্যাপসএক্সপোজড নামের একটি ব্লগ সাইট। এসব অ্যাপের বেশির ভাগই ডেটিংসংক্রান্ত। খবর ইয়াহু টেক।

এক টুইটার পোস্টে অ্যাপসএক্সপোজডের পক্ষ থেকে বলা হয়, এই অ্যাপগুলো প্রতারণার মাধ্যমে ব্যবহারকারীকে ইন-অ্যাপ পারচেজ (অর্থ দিয়ে কেনা) করতে প্রলুব্ধ করে।

টুইটার পোস্টে ব্লগ সাইটটি জানায়, দুই মাস আগেও তারা অ্যাপলের অ্যাপ স্টোরে ৫৭১টি প্রতারণামূলক অ্যাপ চিহ্নিত করেছিল। পরবর্তী সময়ে এর মধ্য থেকে ২৩০টি অ্যাপ সরিয়ে ফেলে অ্যাপল।

অ্যাপসএক্সপোজড আরো জানায়, নতুন শনাক্ত হওয়া অ্যাপের মধ্যে ৯০ শতাংশই প্রতারণার মাধ্যমে ব্যবহারকারীকে ইন-অ্যাপ পারচেজে প্রলুব্ধ করে। বাকি ১০ শতাংশ বিভিন্ন কোম্পানির কাছে ব্যবহারকারীর তথ্য বিক্রি করে।

এ ব্যাপার এক টুইটে রেভেনিউক্যাটের ডেভেলপার অ্যাডভোকেট ডেভিড বার্নার্ড বলেন, এ তালিকার সব অ্যাপই প্রতারণামূলক বলে নিশ্চিত না হলেও এমন কিছু অ্যাপ রয়েছে, যেগুলো অ্যাপ স্টোরে থাকা উচিত না।

প্রসঙ্গত, গুগল বা অ্যাপলের মতো টেকজায়ান্টের জন্য অ্যাপের মার্কেটপ্লেসে নজরদারি করা সহজ কাজ নয়। কারণ এসব মার্কেটপ্লেসে সবসময় নতুন নতুন অ্যাপ অনুমোদনের ঢল থাকে। আবার এসব প্রতিষ্ঠান অ্যাপ অনুমোদনে নজরদারি, রিভিউসহ নানা ধরনের কৌশল ব্যবহার করে। এ কারণে দেখা যায় বিভিন্ন প্রতারণামূলক অ্যাপ তাদের মার্কেটপ্লেসে ঢুকে পড়ে।

সাম্প্রতিক মাসগুলোয় প্লেস্টোরে কয়েক শত প্রতারণামূলক অ্যাপ খুঁজে পাওয়ায় তোপের মুখে পড়ে গুগল। এসব অ্যাপ ব্যবহারকারীকে প্রতারিত করতে অ্যাডওয়্যার থেকে শুরু করে বিভিন্ন ধরনের কৌশল ব্যবহার করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন