মাইক্রোসফটের প্রযুক্তিসেবার মূল্য কমিয়েছে ব্রাজিল

বণিক বার্তা ডেস্ক

মাইক্রোসফটের কাছ থেকে নেয়া প্রযুক্তিসেবা বাবদ ব্যয় ৩৫ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল সরকার। এর ফলে ব্রাজিলে বিদ্যমান সেবামূল্যের কমে সেবা দিতে বাধ্য হবে মার্কিন সফটওয়্যার জায়ান্টটি। নতুন এ বিধান পর্যায়ক্রমে ওরাকল, আইবিএমের মতো প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে। খবর জিডিনেট।

সম্প্রতি ব্রাজিলের অর্থ মন্ত্রণালয়ের ডিজিটাল গভর্নমেন্ট সেক্রেটারিয়েট বিভাগ থেকে মাইক্রোসফটের সেবার একটি তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকায় সেসব সেবার মূল্যসীমা বেঁধে দেয়া হয়েছে। অর্থাৎ ওইসব সেবায় সরকার নির্ধারিত সীমার অতিরিক্ত ফি দাবি করতে পারবে না মাইক্রোসফট। নতুন নির্দেশনাটি ব্রাজিল সরকারের ২১৭টি দপ্তর ও সংস্থার জন্য প্রযোজ্য হবে।

২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত মাইক্রোসফটের সেবা বাবদ ব্রাজিল সরকারের ব্যয় হয়েছে ২৪৬ মিলিয়ন ডলার। সরকার এখন এ ব্যয় কমপক্ষে ৩৫ শতাংশ কমাতে চায়।

সেবামূল্য সীমা বেঁধে দেয়ার একই ধরনের নির্দেশনা পর্যায়ক্রমে দেশটিতে সেবাদানকারী বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান যেমন: ওরাকল, আইবিএম, রেডহ্যাট এবং ভিএমওয়্যার জন্য পরিপালন বাধ্যতামূলক করা হবে।

এ ব্যাপারে ব্রাজিলের ডিজিটাল গভর্নমেন্ট সেক্রেটারিয়েট বিভাগ থেকে বলা হয়েছে, সেবার মূল্যসীমা বেঁধে দেয়ার প্রধান উদ্দেশ্য সরকারের অর্থ সাশ্রয়। সেসঙ্গে কেন্দ্রীয় সরকারের ক্রয় প্রক্রিয়া আরো সহজ ও মানসম্পন্ন করা।

জানা গেছে, নতুন মূল্যটি দুই পক্ষের মধ্যে আলোচনাসাপেক্ষে নির্ধারণ করা হতে পারে, আবার সরকার এককভাবেও নির্ধারণ করতে পারে। অবশ্য সরকার কর্তৃক প্রযুক্তি কোম্পানিগুলোর সেবামূল্য নির্ধারণের ঘটনা এটিই প্রথম নয়। ২০১৭ সাল থেকেই অস্ট্রেলিয়া সরকার এমন নিয়ম করেছে। পাশাপাশি চুক্তির মেয়াদও কমিয়ে এনেছে দেশটির সরকার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন