রবিবার | নভেম্বর ১৭, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

লিবরা অ্যাসোসিয়েশন ত্যাগ করল পেপল

বণিক বার্তা ডেস্ক

আনুষ্ঠানিক যাত্রার আগেই ধাক্কা খেল ফেসবুকের বৈশ্বিক ডিজিটাল মুদ্রার উদ্যোগ। শুক্রবার লিবরা অ্যাসোসিয়েশন ত্যাগ করার ঘোষণা দিয়েছে মার্কিন আর্থিক লেনদেন প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান পেপল। সোস্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক তাদের ক্রিপ্টোকারেন্সি লিবরার জন্য সারা বিশ্বের বৃহৎ আর্থিক প্রতিষ্ঠান ও বিশেষজ্ঞদের নিয়ে এ সংগঠন তৈরি করেছে। খবর রয়টার্স।

লিবরা অ্যাসোসিয়েশনের প্রথম কোনো সদস্য হিসেবে সংগঠন ত্যাগের ঘোষণা দিয়ে পেপল বলেছে, তারা এ সংগঠনের কোনো কর্মকাণ্ডে আর থাকতে চায় না। বরং নিজেদের মূল ব্যবসার প্রতিই মনোযোগী হতে চায়। এক বিবৃতিতে বলা হয়, লিবরার উদ্দেশ্য ও উচ্চাকাঙ্ক্ষার প্রতি আমাদের সমর্থন থাকবে। ভবিষ্যতে একসঙ্গে কাজ করার ব্যাপারে আলোচনার দরজা খোলা থাকবে।

এর প্রতিক্রিয়ায় জেনেভায় লিবরা অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে, বিশ্বের আর্থিক ব্যবস্থাকে নতুন একটি রূপ দেয়ার ক্ষেত্রে বিপুল চ্যালেঞ্জের বিষয়ে তারা সচেতন। আর যে ধরনের পরিবর্তন আসবে, সেটি মূলত জনগণের জন্যই। এটি তাদের কোনো নির্দিষ্ট প্রতিষ্ঠান বা প্রতিষ্ঠানসমষ্টির সেবা দেয়ার বিষয় নয়। অন্য সবকিছুর বাইরে এ মিশনের প্রতি অঙ্গীকারই আমাদের কাছে মূল বিবেচ্য বিষয়। অঙ্গীকার না থাকার বিষয়টি পরে নয়, আমরা বরং এখনই শুনতে চাই, আর সেটা সবার জন্য ভালো।

তবে লিবরার মূল উদ্যোক্তা ফেসবুকের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

লিবরা অ্যাসোসিয়েশনের সদস্যদের সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিকে ২০২০ সালের জুনে লিবরার আনুষ্ঠানিক যাত্রা করতে চায় ফেসবুক। তবে বিশ্বব্যাপী নীতিনির্ধারকদের এ নিয়ে সন্দিহান মনোভাব সেখানে বাদ সাধছে। লিবরার জন্য অপেক্ষা আরো দীর্ঘায়িত হবে বলেই ধারণা করা হচ্ছে। নীতিনির্ধারকদের চাপে পড়ার আশঙ্কায় ভিসা ও মাস্টারকার্ড লিবরা অ্যাসোসিয়েশন ছাড়ার বিষয়ে ভাবছে বলে জানিয়েছে ওয়াল স্ট্রিট জার্নাল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন