শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

টকিজ

বলিউডের নেপথ্য নৃত্যশিল্পীদের সম্মানী বাড়ছে

ফিচার ডেস্ক

বলিউড বিখ্যাত চোখ ধাঁধানো নাচ আর গানের জন্য। আর এ গানের দৃশ্যগুলোয় নায়ক-নায়িকাদের পেছনে দলবেঁধে নৃত্য পরিবেশন হিন্দি চলচ্চিত্রে আলাদা একটা পরিচিতি বা বৈচিত্র্য যোগ করেছে। কিন্তু নেপথ্যে নৃত্য পরিবেশনকারী এসব শিল্পীর সম্মানী কখনই যথেষ্ট ছিল না। দীর্ঘদিনের সেই বৈষম্যের অবসান ঘটতে যাচ্ছে, শেষ পর্যন্ত নেপথ্য নৃত্যশিল্পীদের মজুরি বাড়ছে। তারা এখন থেকে দৈনিক কমপক্ষে ৪ হাজার ৫০০ রুপি পারিশ্রমিক পাবেন। সিনে ড্যান্সার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জাহিদ জানান, পাঁচ বছর ধরে নাচিয়েদের কোনো রকম মজুরি ভাতা বাড়েনি।তাই নতুন পারিশ্রমিক বৃদ্ধির খবরে চলচ্চিত্র শিল্পের সঙ্গে জড়িত বেশির ভাগ কোরিওগ্রাফার; বসকো, রেমো ডিসুজাসহ নতুন এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছেন।

অনুসন্ধানে জানা গেছে, মজুরি বাড়ার শুরু পতি পত্নি আউর ওহ ছবির শেষ গানের দৃশ্য ধারণ থেকে। সম্প্রতি কার্তিক আরিয়ান এ গানের দৃশ্য ধারণ করেন। কোরিওগ্রাফার বসকোর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি সিনেব্লিত্জকে বলেন, ‘এটি দারুণ একটি খবর, আমার দলের কাছ থেকেই মজুরি বৃদ্ধির খবরটি আমি জেনেছি। কাজেই যাই বাড়ুক, ভালো হয়েছে।

ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়ান সিনে এমপ্লোয়িস (এফডব্লিউআইসি) ও সিনে ড্যান্সার অ্যাসোসিয়েশন পরস্পর থেকে বিযুক্ত থাকলেও এফডব্লিউআইসির কর্মীরাও খুশি। এ ফেডারেশনের সাধারণ সম্পাদক বিএন তিওয়ারি বলেন, ‘ওরা আমাদের সঙ্গে কাজ করুক বা না করুক, ওদের মজুরি বৃদ্ধিটা অনেক দিন ধরে বাকি পড়ে আছে, কাজেই ওদের মজুরি বাড়া উচিত। আমি প্রযোজকদের কাছে অনুরোধ করব, ১২ ঘণ্টার শুটিংয়ে অংশ নিয়ে একজন নৃত্যশিল্পী যেন সর্বনিম্ন মজুরি ৪ হাজার ৫০০ রুপি অবশ্যই পান, এটা যেন তারা নিশ্চিত করেন। আর কেউ যদি এর নিচে মজুরি দেয়ার চেষ্টা করে, তাহলে এফডব্লিউআইসি তাদের সঙ্গে থাকবে না।

রেমো ডিসুজা ব্যস্ত স্ট্রিট ড্যান্সারস নিয়ে। কোরিওগ্রাফারের স্ত্রী লিজেলি বলেছেন, ‘আমরা ১৮ বছর ধরে মজুরি বাড়ানোর সংগ্রাম করছি, শেষ পর্যন্ত এটি হলো।

দুর্ভাগ্যজনকভাবে তার পরও এখানে আরেকটি সংকট থেকেই যাচ্ছে। নৃত্যশিল্পীরা অভিযোগ করেছেন, কিছু কোরিওগ্রাফার প্রযোজকের সঙ্গে প্যাকেজ চুক্তি করেন, ফলে তাদের প্রাপ্য মজুরি থেকে বঞ্চিত করেন তারা। ড্যান্সার অ্যাসোসিয়েশনের রবি জানান, ‘কিছু কোরিওগ্রাফার দুস্থ শিল্পীদের শোষণ করছেন, কিন্তু এটি আমরা আর বরদাশত করব না।

 

সূত্র: সিনেব্লিত্জ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন