যুক্তরাষ্ট্রের ৮০ হাজার কোটি ডলারের ট্রাক শিল্পে মন্দা

সেপ্টেম্বরে চাকরি হারিয়েছে আরো ৪২০০ ট্রাকচালক

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের ৮০ হাজার কোটি ডলারের ট্রাক শিল্পে মন্দা জেঁকে বসেছে। মন্দার কবলে পড়ে আগস্টের পর সেপ্টেম্বরে আরো ৪ হাজার ২০০ ট্রাকচালক চাকরি হারিয়েছে। আগস্টে ৫ হাজার ১০০ কর্মী ছাঁটাই করা হয়। খবর বিজনেস ইনসাইডার।

এসিটি রিসার্চের বরাতে জানা গেছে, ২০১৯ সালের প্রথমার্ধ থেকেই ট্রাক খাতে মন্দা চলছে। বিষয়টি ট্রাকচালকদের অবাক করেনি এবং কয়েক ডজন চালক বিজনেস ইনসাইডারের কাছে স্বীকার করেছেন কীভাবে চলতি বছরে তাদের আয় কমেছে। ২০০১ থেকে ট্রাকচালক হিসেবে কাজ করলেও সম্প্রতি ছাঁটাই হওয়া নিল স্টেইনার বিজনেস ইনসাইডারকে বলেন, মালামাল পরিবহন ব্যয় ইতিহাসের সর্বনিম্নে নেমে আসায় আমার চাকরি শেষ হয়ে গেল। আমি আমার পরিবার ছেড়ে যে প্রতিটি দিন, প্রতিটি সপ্তাহ, প্রতিটি ছুটি কাটিয়েছি তার জন্য দুঃখ হচ্ছে।

জুলাই ও আগস্টে মালামাল পরিবহন কিছুটা বাড়লেও যুক্তরাষ্ট্রের ৮০ হাজার কোটি ডলারের শিল্পে মন্দা যেন আরো প্রকট হচ্ছে। ৪ অক্টোবর মার্কিন সরকারের প্রকাশিত মাসিক উপাত্তে দেখা গেছে, সেপ্টেম্বরে ট্রাক শিল্পে ৪ হাজার ২০০ কর্মী ছাঁটাই করা হয়েছে। আর ট্রাক শিল্প খাতে টেনে নিয়ে যাওয়া ম্যানুফ্যাকচারিং খাত থেকে চার হাজার কর্মীকে ছাঁটাই করা হয়েছে।

সেপ্টেম্বরের কর্মসংস্থানে কিছুটা মিশ্র ফলাফল পাওয়া যাচ্ছে। পরিবহন খাতে গত মাসে ১৫ হাজার ৭০০ নতুন কর্মসৃজন হয়েছে।

সেপ্টেম্বরের উপাত্তে এটাও স্পষ্ট হয়ে উঠেছে, গত আগস্টে ট্রাক খাত থেকে ৫ হাজার ১০০ কর্মী ছাঁটাই করা হয়েছে। আগের উপাত্তে ওই মাসে ৪ হাজার ৫০০ কর্মী ছাঁটাইয়ের তথ্য দেয়া হয়েছিল।

ব্রাউটন ক্যাপিটাল এলএলসির শিল্প উপাত্তে দেখা গেছে, ২০১৯ সালের প্রথমার্ধে ৬৪০টি ট্রাক কোম্পানি দেউলিয়া ঘোষিত হয়েছে। স্পট মার্কেটে চাহিদার ভিত্তিতে বা আগে করা চুক্তির মাধ্যমে মালামাল পরিবহন করে থাকে ট্রাক। তবে আমেরিকান ট্রাকিং অ্যাসোসিয়েশনের বরাতে জানা গেছে, ট্রাকিং বাজারের বেশির ভাগই চুক্তিভিত্তিক কাজ করে থাকে।

২০১৯ সালে স্পট মার্কেটে ব্যাপক পতন হলেও চুক্তিভিত্তিক বাজারে ততটা পতন দেখা যায়নি।

সর্বশেষ প্রকাশিত চেইনঅ্যানালিটিকস-কোয়েন ফ্রেইট ইন্ডিসেস প্রতিবেদনে দেখা গেছে, ড্রাই ভ্যানের স্পট রেট ২০১৮ সালের তুলনায় ১৬ দশমিক ১০ শতাংশ কমেছে। অন্যদিকে ড্রাই ভ্যানের চুক্তিভিত্তিক হার কমেছে ৮ দশমিক ১০ শতাংশ।

ট্রাক শিল্পে শ্লথগতির প্রভাবে স্টেইনারের মতো ছোট ব্যবসাপ্রতিষ্ঠানের পাশাপাশি প্রধান কোম্পানিগুলোও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ৩১তম বৃহৎ ট্রাক কোম্পানি গত সোমবার এক ঘোষণায় জানায়, তারা তাদের ১০ শতাংশ কর্মী ছাঁটাই করছে। ছাঁটাই হওয়া সব কর্মীই তাদেরঅলাভজনক ড্রাই ভ্যান খাতের।

প্রায় ৪০০ ট্রাকচালক নিয়ে গঠিত হিমায়িত পণ্য সরবরাহকারী ট্রাক কোম্পানি কোল্ড ক্যারিয়ার গত সপ্তাহে দেউলিয়ার আবেদন করেছে। কোম্পানিটি তাদের ঋণ বাধ্যবাধকতা পূরণের পাশাপাশি পুনর্গঠন কাজ চালিয়ে যাবে বলে জানিয়েছে।

ট্রাক শিল্পের নেতা জে বি হান্ট, নাইট-সুইফট ও স্নেইডার প্রত্যেকেই চলতি বছরের বার্ষিক প্রবৃদ্ধি পূর্বাভাস কমিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন