আগস্টে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি বেড়েছে

বণিক বার্তা ডেস্ক

গত তিন মাসের মধ্যে আগস্টে যুক্তরাষ্ট্রের বাণিজ্য ঘাটতি বেড়েছে। আগস্টে দেশটির রফতানি ও আমদানি দুই-ই বেড়েছে। তবে রফতানির চেয়ে আমদানি বেশি হওয়ায় আগস্টে দেশটির বাণিজ্য ঘাটতি বেড়েছে। তবে এ সময় চীনের সঙ্গে দেশটির পণ্য বাণিজ্যের ব্যবধান কমেছে। চীনের সঙ্গে দেশটির বাণিজ্য ঘাটতির বিষয়টি রাজনৈতিকভাবেও বেশ স্পর্শকাতর। খবর জাপানটুডে।

এদিকে আগস্টে দেশটির রফতানি ও আমদানির ব্যবধান ১ দশমিক ৬ শতাংশ বেড়ে ৫ হাজার ৪৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে বলে জানিয়েছে দেশটির বাণিজ্য বিভাগ। জুলাইয়ে তা ছিল ৫ হাজার ৪০০ কোটি ডলার। জুন ও জুলাইয়ে দেশটির বাণিজ্য ঘাটতি পূর্ববর্তী মাসগুলোর চেয়ে কমেছিল। এদিকে বাণিজ্য ঘাটতি কমানোর জন্য প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন আমদানি শুল্ক বাড়ানো ও চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধ চালানো সত্ত্বেও তা তেমন একটা ফলপ্রসূ হয়নি।

আগস্টে দেশটির রফতানি দশমিক ২ শতাংশ বেড়ে ২০ হাজার ৭৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে। একই মাসে দেশটির আমদানি দশমিক ৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ২৮০ কোটি ডলার। দেশটির আমদানি পণ্যের বড় অংশজুড়ে ছিল সেলফোন। চলতি বছরের ডিসেম্বর নাগাদ আরেক দফা শুল্কারোপ কার্যকরের মাধ্যমে চীন থেকে সেলফোন আমদানি কমবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে চলতি বছরের জানুয়ারি থেকে আগস্টে দেশটির বাণিজ্য ঘাটতি ৭ শতাংশ বেড়ে ৪২ হাজার ৮৭০ কোটি ডলারে দাঁড়িয়েছে। গত বছরের একই সময়ে তা ছিল ৪০ হাজার ৪০ কোটি ডলার। তবে আগস্টে চীনের সঙ্গে দেশটির পণ্য আমদানি-রফতানির বাণিজ্য ঘাটতি ৩ দশমিক ১ শতাংশ কমে ৩ হাজার ১৮০ কোটি ডলারে দাঁড়িয়েছে, যা এক বছর আগের একই সময়ের তুলনায় ১১ দশমিক ৪ শতাংশ কম।

এদিকে বিশ্বের শীর্ষ দুই অর্থনীতির মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধে বেইজিংয়ের বিরুদ্ধে ওয়াশিংটনের অভিযোগ, যুক্তরাষ্ট্রের প্রযুক্তিগত আধিপত্যকে পরাস্ত করতে চীন সাইবারথেফটের আশ্রয় নিচ্ছে। চলমান বাণিজ্যযুদ্ধে এরই মধ্যে যুক্তরাষ্ট্র চীনা পণ্যে ৩৬ হাজার কোটি ডলার শুল্ক আরোপ করেছে। এছাড়া ডিসেম্বর থেকে চীনা পণ্যে আরো ১৬ হাজার কোটি ডলার শুল্ক কার্যকরের ঘোষণা দিয়েছে ট্রাম্প প্রশাসন। ওয়াশিংটনের প্রত্যুত্তরে বেইজিংও তাদের পণ্যে প্রতিশোধমূলক শুল্ক আরোপ করেছে।

বিশ্ব অর্থনীতির দুই পরাশক্তির মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধ নিষ্পত্তির জন্য দুই দেশের শীর্ষ বাণিজ্য প্রতিনিধিরা এরই মধ্যে ১২বার বৈঠক করে ব্যর্থ হয়েছেন। আগামী সপ্তাহে দুই দেশের শীর্ষ বাণিজ্য প্রতিনিধিদের মধ্যে ১৩তম বৈঠকের কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন