মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে দফায় দফায় সংঘর্ষ, পুলিশের গাড়ি ভাঙচুর

নিজস্ব প্রতিবেদক

বকেয়া বিল পরিশোধ না করায় দিনের বেলা বন্ধ রাখা হচ্ছে রাজধানীর মোহাম্মাদপুরের জেনেভা ক্যাম্পের বিদ্যুৎ সংযোগ। নিরবচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে টানা কয়েক দিন ধরে বিক্ষোভ চালিয়ে আসা ক্যাম্পের বাসিন্দাদের সঙ্গে কয়েক দফা পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভাঙচুর করা হয়েছে পুলিশের একটি পিকআপ ভ্যানও।

ক্যাম্পের বাসিন্দাদের অভিযোগ, কোন প্রকার নোটিশ ছাড়াই গত এক সপ্তাহ সারাদিন ক্যাম্পের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হচ্ছে। কেবল মাত্র রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত বিদ্যুৎ পাচ্ছেন তারা। এতে করে স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে ক্যাম্পের বাসিন্দাদের। বিষয়টি নিয়ে কয়েক দফা সংশ্লিষ্টদের জানিয়ে সমাধান না পেয়ে বিক্ষোভ কর্মসূচি শুরু করেন তারা। কিন্তু ক্যাম্পের বাসিন্দাদের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ টিয়ারশেল ছুঁড়েছে। এতে ক্যাম্পের অর্ধশতাধিক বাসিন্দা আহত হয়েছেন। 

তবে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে পাল্টা অভিযোগ করা হয়েছে। পুলিশের ভাষ্যমতে, শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচির নামে সড়ক আটকে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছেন ক্যাম্পের বাসিন্দারা।

জেনেভা ক্যাম্পের বাসিন্দাদের ঘরে ফেরাতে ঘটনাস্থলে উপস্থিত হন আদাবর ও শেরে বাংলা নগর থানা পুলিশ। আদাবর থানার এসআই কবির হোসেন জানান, বিক্ষোভ চলাকালে তাদের ঘরে ফিরে যাওয়ার জন্য কয়েক দফা অনুরোধ করেও কাজ হয়নি। উল্টো তারা হামলা চালিয়েছে পুলিশের ওপর। এমনকি পুলিশের একটি গাড়ীও ভাংচুর করেছে ক্যাম্পের বাসিন্দারা।    

সকাল থেকে শুরু হলেও বেলা দেড়টা থেকে সংঘর্ষ ব্যাপক আকার ধারণ করে। পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও ফাঁকা গুলি ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চালায়। সংঘর্ষের একপর্যায়ে রেসিডেনসিয়াল মডেল কলেজের পেছনের সড়কেও সংঘর্ষ ছড়িয়ে যায়। বিক্ষোভকারীরা পুলিশের একটি পিকআপ ভ্যান ভাঙচুর করে উল্টে দিয়ে আগুন ধরানোর চেষ্টা চালায়। বেলা সাড়ে ৩টার দিকে শাহজাহান রোডে মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয়ের মূল ফটকের সামনে বিক্ষোভকারীরা দাঁড়ায়।

এদিকে পুলিশের তেজগাঁও বিভাগের উপকমিশনার আনিসুর রহমান সাংবাদিকদের জানান, প্রায় ১৫ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। কারও পায়ে, কারও শরীরের বিভিন্ন অংশে আঘাত লেগেছে। তাঁদের পিকআপ পুড়িয়ে দেওয়ার চেষ্টা করা হয়। তাঁরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন