রোহিঙ্গা-তিস্তাসহ বিভিন্ন ইস্যুতে শেখ হাসিনা- নরেন্দ্র মোদির বৈঠক

রোহিঙ্গা ইস্যু, দুই দেশের মধ্যকার অভিন্ন নদীগুলোসহ তিস্তার পানি বন্টন, নিরাপত্তা, ব্যবসা-বাণিজ্যের ভারসাম্য এবং লাইন অব ক্রেডিট (এলওসি) প্রভৃতি বিভিন্ন বিষয় নিয়ে আলোচনায় বসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

ঐতিহাসিক হায়দ্রাবাদ হাউজে স্থানীয় সময় আজ শনিবার সকাল সাড়ে ১১টায় এই দ্বিপাক্ষিক আলোচনা শুরু হয়। এরআগে দুই নেতা কিছুক্ষণ একান্তে কথা বলেন।

দুই নেতার এই বৈঠকে আঞ্চলিক এবং দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় যেমন- রোহিঙ্গা ইস্যু, দুই দেশের মধ্যকার অভিন্ন নদীগুলোসহ তিস্তার পানি বন্টন, নিরাপত্তা, ব্যবসা-বাণিজ্যের ভারসাম্য এবং লাইন অব ক্রেডিট (এলওসি) প্রভৃতি বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

বৈঠকের পর দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই দেশের মধ্যে বেশ কিছু দ্বিপক্ষীয় চুক্তি এবং সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে। এরপর হায়দ্রাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আয়োজিত মধ্যাহ্ন ভোজেও তিনি যোগদান করবেন।

এরপর বিকেল সাড়ে ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে সৌজন্য স্বাক্ষাতের কথা রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারদিনের সরকারি সফরে গত মঙ্গলবার নয়া দিল্লী এসেছেন। টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটাই তাঁর প্রথম দিল্লী সফর। তিনি ২০১৭ সালের এপ্রিলে সর্বশেষ নয়া দিল্লী সফর করেন। আগামীকাল রোববার প্রধানমন্ত্রীর দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে।

সূত্র: বাসস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন