রংপুরে উপ-নির্বাচন

এরশাদের শূন্য আসনে ভোটগ্রহণ চলছে

বণিক বার্তা অনলাইন

সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া রংপুর-৩ (সদর) আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ শনিবার সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৫টা পর্যন্ত।

রংপুর সিটি কর্পোরেশনের ৯ থেকে ৩৩ নং ওয়ার্ড এবং সদর উপজেলার ৫টি ইউনিয়ন নিয়ে গঠিত রংপুর-৩ আসনে  মোট ভোটার চার লাখ ৪১ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ দুই লাখ ২০ হাজার ৮২৩ এবং নারী ভোটার দুই লাখ ২০ হাজার ৪০১ জন।

নির্বাচনের দিনক্ষণ ঘোষণার পর থেকেই সরকারদলীয় প্রার্থী মাঠে থাকায় বেশ জমে উঠেছিল নির্বাচনী প্রচারণা। তবে শেষ মুহূর্তে আওয়ামী লীগের প্রার্থী সরে দাঁড়ানোর পর উত্তাপ অনেকটাই ফিকে হয়ে গেছে। আজ ভোটের দিনও সেই ছাপ পড়েছে কেন্দ্রগুলোতে।

আওয়ামী লীগ জাতীয় পার্টিকে আসনটি ছেড়ে দিলেও বিএনপি, খেলাফত মজলিশ, গণফ্রন্ট ও স্বতন্ত্র প্রার্থী নিয়ে মোট ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। জাতীয় পার্টির প্রার্থী রাহগির আলমাহি সাদ এরশাদ (লাঙল) ছাড়াও মাঠে রয়েছেন, বিএনপি মনোনীত প্রার্থী রিটা রহমান (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ার আসিফ (মটরগাড়ি), এনপিপির শফিউল আলম (আম), গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ বায়েজিদ (মাছ) এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল (দেয়াল ঘড়ি)।

 নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে গতকাল থেকে মোতায়েন করা হয়েছে ১৮ প্লাটুন বিজিবি। এছাড়াও র‌্যাবের ২০টি ইউনিট, পুলিশ ও আনসারের ৩ হাজার সদস্য দায়িত্ব পালন করছেন। নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ ও ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় ১৮ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও চারজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রয়েছেন।

উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও রংপুর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহাতাব উদ্দিন জানান,  ইভিএম পদ্ধতিতে ১৭৫টি কেন্দ্রের এক হাজার ২৩টি গোপনকক্ষে ভোটগ্রহণ করা হচ্ছে। নির্বাচনের দায়িত্ব পালন করছেন ১৭৫ জন প্রিসাইডিং অফিসার, এক হাজার ২৩ জন সহকারী প্রিসাইডিং অফিসার, দুই হাজার ৪৬ জন পোলিং অফিসার। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন