৯২% অভিযোগই অনুসন্ধানের জন্য নিতে পারে না দুদক

নিজস্ব প্রতিবেদক

হটলাইনে টেলিফোনের মাধ্যমে দেয়া অভিযোগের বাইরে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১৫ হাজার ৪৯৭টি অভিযোগ এসেছে দুর্নীতি দমন কমিশনে (দুদক) এর মধ্যে মাত্র হাজার ১৯৯টি অভিযোগ অনুসন্ধানের জন্য গ্রহণ করেছে দুদক। অর্থাৎ মোট অভিযোগের মাত্র শতাংশ অভিযোগ দুদকের তফসিলভুক্ত, যা অনুসন্ধানের জন্য নিতে পেরেছে কমিশন। অবশিষ্ট ৯২ শতাংশ অভিযোগই নথিভুক্ত করা হয়েছে অথবা সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে।

দুদকের তথ্য বলছে, ২০১৮ সালে কমিশনে ১৬ হাজার ৬০৬টি অভিযোগ আসে। এর মধ্যে হাজার ২৬৫টি অভিযোগ অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয় অর্থাৎ ওই বছরও প্রায় শতাংশ অভিযোগ অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয়, অবশিষ্ট ৯২ শতাংশ অভিযোগ নথিভুক্ত করা হয়েছে অথবা সংশ্লিষ্ট মন্ত্রণালয় কিংবা প্রতিষ্ঠানে পাঠানো হয়েছে। ২০১৭ সালে মোট অভিযোগ আসে ১৭ হাজার ৯৫৩টি, এর মধ্যে ৯৩৭টি অভিযোগ অনুসন্ধানের জন্য গ্রহণ করে কমিশন। হিসেবে মাত্র শতাংশ অভিযোগ অনুসন্ধানের জন্য গ্রহণ করা হযেছে। অবশিষ্ট ৯৫ শতাংশ অভিযোগই হয় নথিভুক্ত করা হয়েছে অথবা সংশ্লিষ্ট মন্ত্রণালয় কিংবা বিভাগে পাঠানো হয়েছে। অনুরূপভাবে ২০১৬ সালে ১২ হাজার ৯৯০টি অভিযোগের মধ্যে হাজার ৭টি অনুসন্ধানের জন্য গ্রহণ করা হয়।

ব্যক্তিগত রেষারেষি, ব্যক্তি পর্যায়ের আর্থিক লেনদেন, পারিবারিক বিরোধ প্রতিহিংসাপরায়ণ হয়ে মানুষকে হয়রানি করাসহ অধিকাংশ অভিযোগ কমিশন আইনের তফসিলভুক্ত না হওয়ার কারণে দুদক গ্রহণ করছে না। তবে সব অভিযোগ ফেলে দেয় না সংস্থাটি। অনেক অভিযোগ বিভাগীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় কিংবা প্রতিষ্ঠানে পাঠানো হয়।

প্রসঙ্গে দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুদক আইনের তফসিল বহির্ভূত অভিযোগের ওপর কোনো প্রকার প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণের তেমন সুযোগ নেই কমিশনের। তার পরও কমিশন বিশেষ করে অভিযোগকেন্দ্রের হটলাইনে যারা অভিযোগ করেন, তাদের প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয় এবং কোনো কোনো ক্ষেত্রে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বিভাগে অভিযোগের বিষয়টি অবহিত করা হয়। সময় তিনি দুদক আইনের তফসিলভুক্ত অপরাধের বিষয়ে অভিযোগ দেয়ার জন্য নাগরিকদের কাছে আহ্বান জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন