মুম্বাইয়ে চলচ্চিত্র উৎসবে বিদেশী ছবি

মুম্বাই চলচ্চিত্র উৎসবে ১৩টি বিদেশী ছবি নির্বাচিত হয়েছে, এর মধ্যে নারী নির্মাতা আটজন। আর উৎসবে যোগ দেয়ার আগেই আলোচনায় চলে এসেছে ইউ উইল ডাই অ্যাট টোয়েন্টি, জুডি পুঞ্চ, অস্ট্রেলিয়ার ২০২০ অস্কারের জন্য নির্বাচিত ছবি বায়োইয়ানসি এবং নেটফ্লিক্সের কান উৎসবের ছবি আটলান্টিকস।

ছবির জন্য তিনটি বিভাগ রাখা হয়েছে, প্রথম ছবির জন্য গোল্ডেন গেইটওয়ে অ্যাওয়ার্ড, দ্বিতীয় সেরা ছবির জন্য সিলভার গেইটওয়ে অ্যাওয়ার্ড, আর তৃতীয়টি স্পেশাল জুরি অ্যাওয়ার্ড। সবগুলো পুরস্কারই নগদ মূল্যে দেয়া হবে।

আন্তর্জাতিক শাখায় যে ১৩টি ছবি প্রতিযোগিতা করবে:

. সনপরিচালক মেহেদি এম বারসাউয়ি। ছুটিতে পরিবার নিয়ে বেড়ানোর ঘটনা মারাত্মক এক দুর্ঘটনায় পর্যবসিত হলো, যখন এক গুপ্ত হামলায় গুলিবিদ্ধ হলো ১০ বছরের সন্তান। ভেনিসে ছবির অভিনেতা সাইম বোওজিলা সেরা অভিনেতার পুরস্কার ওরিজ্জিয়োন্তি জয় করেছেন। 

. আটলান্টিকসপরিচালক মাটতি দিয়প। ছবির পটভূমি সেনেগালের ডাকার। প্রেমিক যুগলের বাধা ডিঙানোর গল্প। কানে গ্রাপি জেতা ছবি নেটফ্লিক্স কিনে নিয়েছে। এর মধ্যে টরন্টো, লন্ডন, নিউইয়র্ক স্যান সেনসেবাস্তিয়ান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে। আরআটলান্টিকস অস্কারে সেনেগালের হয়ে প্রতিনিধিত্ব করছে।

. বেবিটিথপরিচালক শ্যানন মারফি। মারাত্মক অসুস্থ তরুণী মিলা পাগলের মতো প্রেমে পড়ে ছিচকে মাদক ব্যবসায়ী মোজেসের, যা মা-বাবার জন্য চরম এক দুঃস্বপ্ন হয়ে ওঠে। কিন্তু প্রথম ভালোবাসার ছোঁয়া জীবনের প্রতি আকাঙ্ক্ষা আরো বাড়িয়ে দেয় মিলার, যা ঘটনাকে আরো জটিল করে তোলে। ছবিটি ভেনিস লন্ডন চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে।

. বায়োইয়ানসিপরিচালক রড রাথওয়েন। অস্ট্রেলিয়ার ২০২০ অস্কারের প্রতিনিধি। ছবির গল্প আবর্তিত হয়েছে চক্রা নামের ১৪ বছরের কম্বোডিয়ান এক কিশোরকে ঘিরে। উন্নত জীবনের আশায় গোপনে বাড়ি ছাড়ে সে, কিন্তু আদম ব্যবসায়ীরা তাকে বিক্রি করে দেয় এক থাই মাছ ধরার ট্রলারে। চোখের সামনে সে তার সঙ্গীদের ওপর নির্যাতন আর খুন হয়ে যাওয়া দেখে, অবস্থা থেকে মুক্তির উপায় হিসেবে সেও তার আটককারীদের বিরুদ্ধে হিংস্র হয়ে ওঠার সিদ্ধান্ত নেয়। ছবিটি বার্লিন চলচ্চিত্র উৎসবে প্যানারোমা বিভাগে জুরি পুরস্কার জিতে নেয়।

. ডি কিন্ডার ডার টটেনপরিচালক কেলি কপার পাভ্ল লিসকা। নোবেল পুরস্কারজয়ী সাহিত্যিক এলফ্রিদে ইয়েলিনিকের ১৯৯৫ সালে লেখা উপন্যাস ডি কিন্ডার ডার টটেন উপন্যাসের চিত্ররূপ ছবি। এক নািস বিধবা, এক আত্মধ্বংসী বনরক্ষী, সিরিয়ান এক কবি পরিবার নিয়ে জার্মান হলোকস্টের গল্প। বার্লিন উৎসবে ছবিটি ফিপরেসসি প্রাইজ জয় করে।

. হানিল্যান্ডপরিচালক লুবোমির স্তেফানভ তামার কতেভস্কা। মেসিডোনিয়ার গ্রামে বসবাসকারী পঞ্চাশোর্ধ্ব এক নারীর জীবন অতিষ্ঠ হয়ে ওঠে নতুন এক প্রতিবেশী পরিবারের আগমনে। ছবিটি এরই মধ্যে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড সিনেমা ডকুমেন্টারি গ্র্যান্ড জুরি পুরস্কার পেয়েছে।

. জুডি অ্যান্ড পুঞ্চপরিচালক মিরাহ ফোকস। মধ্য ১৭ শতকের সমুদ্রতীরবর্তী শহর

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন