প্রক্রিয়াজাত লাল মাংস ক্যান্সারের কারণ !

ওজন ও রক্তচাপ বেড়ে যাওয়ার মতো সমস্যা এড়াতে অনেকেই বর্তমানে খাদ্যতালিকা থেকে লাল মাংস ছাঁটাই করছেন। তবে প্রক্রিয়াজাত লাল মাংস খেলে অন্যান্য স্বাস্থ্য সমস্যার পাশাপাশি বেড়ে যেতে পারে ক্যান্সারের ঝুঁকি, একথা হয়তো অনেকেরই অজানা।

সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি প্রতিবেদনে জানা যায়, দিনে ৫০ গ্রাম প্রক্রিয়াজাত লাল মাংস খেলে কলোরেক্টাল ক্যান্সারের ঝুঁকি বাড়ে ১৮ শতাংশ।

এখন প্রশ্ন হতে পারে প্রক্রিয়াজাত মাংস কাকে বলে? মাংস প্রক্রিয়াজাত করা হয় মূলত বেশি দিন সংরক্ষণ করার জন্য বা স্বাদ বাড়ানোর জন্য। বিভিন্ন উপায়ে মাংস প্রক্রিয়াজাত করা হয়, যেমন সেঁকে নেয়া, লবণ ও প্রিজারভেটিভ যোগ করা ইত্যাদি। তবে যদি এমন হয় যে, গরুর মাংস কেবল মিক্সারে দিয়ে কিমা তৈরি করা হলো, তাহলে তাকে প্রক্রিয়াজাত লাল মাংস বলা যাবে না। সসেজ, হটডগ, কর্নড বিফ, বিফ জার্কি, টিনজাত গরুর মাংস ও মাংস দিয়ে তৈরি সসকে প্রক্রিয়াজাত লাল মাংস বলা যেতে পারে। যেসব কেমিক্যাল দিয়ে মাংস প্রক্রিয়াজাত করা হয়, সেগুলোই মূলত ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। বারবিকিউর মতো উচ্চ তাপমাত্রায় রান্না করলে খাবারে ক্যান্সারজনক উপাদান তৈরি হতে পারে।

অন্যদিকে ইতিবাচক বিষয় হচ্ছে, লাল মাংসে থাকে পর্যাপ্ত আয়রন, জিংক ও ভিটামিন বি১২। যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণা ও সচেতনতা-বিষয়ক দাতব্য সংস্থা ক্যান্সার রিসার্চ ইউকে জানায়, যেহেতু স্বাস্থ্য উপকারিতা রয়েছে, সেহেতু লাল মাংস খাওয়া একেবারে বাদ না দিয়ে পরিমিত পরিমাণে গ্রহণ করা উচিত।


");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন