সায়েদাবাদ পানি শোধনাগার নির্মাণ

৯১০ কোটি টাকা অনুদান দিচ্ছে ডেনমার্ক

নিজস্ব প্রতিবেদক

সায়েদাবাদ পানি শোধনাগার ফেজ- নির্মাণের জন্য অনুদান হিসেবে ৯১০ কোটি বিনা সুদে আরো ৯১০ কোটি টাকা ঋণসহায়তা দিচ্ছে ডেনমার্ক। অর্থাৎ অনুদান ঋণসহায়তা মিলে হাজার ৮২০ কোটি টাকার আর্থিক সহায়তা দিচ্ছে দেশটি। টাকা দিয়ে প্রতিদিন সাড়ে চার লাখ ঘনমিটার পানি পরিশোধনের জন্য সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট এবং প্রতিদিন নয় লাখ ঘনমিটার পানির জন্য উচ্চক্ষমতাসম্পন্ন প্লান্ট নির্মাণ করা হবে।

গতকাল রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ডেনমার্ক বাংলাদেশ সরকারের মধ্যে -সংক্রান্ত একটি ঋণ চুক্তি স্বাক্ষর হয়। বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব . নাহিদ রশীদ ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইসরাফ পিটারসন। সময় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম খান উপস্থিত ছিলেন।

ইআরডির অতিরিক্ত সচিব . নাহিদ রশীদ বলেন, জলবায়ুর ক্ষতিকর প্রভাব মোকাবেলায় প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে। কেননা প্রকল্পের মাধ্যমে ভূ-উপরিস্থ পানি শোধন করে ঢাকায় সরবরাহ করা হবে। ডেনমার্ক আমাদের দীর্ঘদিনের সহযোগী। এরই ধারাবাহিকতায় কৃষি, পানি জলবায়ু পরিবর্তন মোকাবেলায় তারা সহায়তা দিচ্ছে। উইনি ইসরাফ পিটারসন বলেন, এসডিজি বাস্তবায়নে নিরাপদ পানি সরবরাহ জরুরি। ভূগর্ভস্থ উেসর পানির স্তর নিচে নেমে যাচ্ছে, তাই পরিবেশ রক্ষায় ভূ-উপরিস্থ পানির ব্যবহার বাড়াতে হবে। মেঘনা থেকে পানি নিয়ে এসে বিশুদ্ধ করা হবে।

জানা গেছে, ঋণসহায়তার মাধ্যমে প্রতিদিন সাড়ে চার লাখ ঘনমিটার পানি পরিশোধনের জন্য সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট প্রতিদিন নয় লাখ ঘনমিটার পানির জন্য উচ্চক্ষমতাসম্পন্ন প্লান্ট নির্মাণ করা হবে। প্রকল্পটিতে ডানিডা বিজনেস ফিন্যান্স হাজার ৮২০ কোটি টাকা অর্থায়ন করবে। চুক্তিতে ঋণের গ্রান্ট ইলিমেন্ট ৫০ শতাংশ উল্লেখ রয়েছে। প্রকল্পের নির্মাণ সম্পন্ন হস্তান্তরের ছয় মাস পর থেকে ১০ ্বছরে ঋণ পরিশোধ করতে হবে। তবে এজন্য বাংলাদেশকে কোনো সুদ দিতে হবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন