শারদীয় দুর্গোৎসব শুরু, আজ মহাষষ্ঠী

নিজস্ব প্রতিবেদক

বোধন শেষে আজ ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। ঢাকের বাদ্য, শঙ্খ-উলুধ্বনি আর ভক্তকুলের আবাহনের মন্ত্রোচ্চারণে দেবী দুর্গার স্বর্গ থেকে মর্ত্যে আগমন ঘটেছে। পূজার মন্ত্রোচ্চারণ, মন্দিরে মন্দিরে ধূপ-ধুনোয় ভক্তদের নৃত্য আরতি, ঢাক-ঢোল, কাঁসর-মন্দিরার পাশাপাশি মাইকের আওয়াজ আর বর্ণাঢ্য আলোকচ্ছটায় আজ দেশের পূজামণ্ডপগুলো উদ্ভাসিত হয়ে উঠবে।

দুষ্টের দমন আর শিষ্টের পালনে দুর্গতিনাশিনীর আগমন আনন্দে বিহ্বল বিশ্বের কোটি কোটি হিন্দু। প্রতিমা তৈরি শেষ। বাহারি রঙ চড়েছে প্রতিমার গায়ে। নিপুণ শিল্পী তার তুলির আলতো ছোঁয়ায় জাগিয়ে তুলেছেন মা দুর্গাকে। আজ ষষ্ঠী পূজার মধ্য দিয়ে খুলে যাবে মা দুর্গার স্নিগ্ধ শান্ত চোখ। জেগে উঠবেন দশভুজা। আশীর্বাদ দেবেন মনোবাঞ্ছা নিয়ে দূর-দূরান্ত থেকে আসা পূজারিকে। আগামীকাল মহাসপ্তমী। দশমীতে দেবী দুর্গার বিসর্জন বা বিজয় দশমী।

হিন্দু সম্প্রদায়ের মানুষ বিশ্বাস করে, দুর্গতি বিনাশ করার জন্য তার আবির্ভাব, তাই দেবীর নামকরণ দুর্গা আজ মন্দিরে মন্দিরে ঠাঁই দেয়া হবে দেবী দুর্গার প্রতিমাকে। দুর্গোৎসবের প্রাক্কালে বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবীর নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হবে। পাঁচদিনের উৎসব অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন