রবিবার | নভেম্বর ১৭, ২০১৯ | ৩ অগ্রহায়ণ ১৪২৬

শিল্প বাণিজ্য

জুলাইয়ে সেবা খাতের রফতানি প্রবৃদ্ধি ৩.৬২%

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০১৯-২০ অর্থবছরের জুলাইয়ে দেশের সেবা খাতের রফতানি প্রবৃদ্ধি ছিল দশমিক ৬২ শতাংশ। গতকাল রপ্তানী উন্নয়ন ব্যুরো (ইপিবি) -সংক্রান্ত হালনাগাদ পরিসংখ্যান প্রকাশ করেছে।

ইপিবির তথ্য অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক থেকে সংগ্রহ করা পরিসংখ্যান থেকে মোট তিনটি ভাগে সেবা খাতের রফতানির সংকলন করা হচ্ছে। তিনটি ভাগের মধ্যে আছে গুডস প্রকিউরড ইন পোর্টস বাই ক্যারিয়ারস, গুডস সোল্ড আন্ডার মার্চেন্টিং সার্ভিসেস।

ইপিবির পরিসংখ্যানে দেখা গেছে, চলতি অর্থবছরের জুলাইয়ে তিন ভাগ থেকে মোট রফতানি ছিল ৫৩ কোটি ২৬ লাখ ৭০ হাজার ডলার। ২০১৮-১৯ অর্থবছরের একই সময়ে রফতানির পরিমাণ ছিল ৫১ কোটি ৪০ লাখ ৫০ হাজার ডলার। হিসাবে রফতানির প্রবৃদ্ধি হয়েছে দশমিক ৬২ শতাংশ।

সার্ভিসেস রফতানি চলতি অর্থবছরের জুলাইয়ে ছিল ৫২ কোটি ৬২ লাখ ৬০ হাজার ডলার। গত অর্থবছরের জুলাইয়ে সার্ভিসেস রফতানির পরিমাণ ছিল ৫০ কোটি ৫৩ লাখ ৬০ হাজার ডলার। হিসাবে সার্ভিসেস রফতানি প্রবৃদ্ধি হয়েছে দশমিক ১৪ শতাংশ।

ইপিবির তথ্যমতে, বাংলাদেশ থেকে রফতানি হওয়া সেবা খাতের মধ্যে আছে ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস অন ফিজিক্যাল ইনপুটস, মেইনটেন্যান্স অ্যান্ড রিপেয়ার, ট্রান্সপোর্টেশন, কনস্ট্রাকশন সার্ভিসেস, ইন্স্যুরেন্স সার্ভিসেস, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, চার্জেস ফর দি ইউজ অব ইন্টেলেকচুয়াল প্রপার্টি, টেলিকমিউনিকেশন সার্ভিসেস, আদার বিজনেস সার্ভিসেস, পার্সোনাল-কালচার-রিক্রিয়েশনাল এবং গভর্নমেন্ট গুডস অ্যান্ড সার্ভিসেস।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন