সিডিবিএলের সিম্পোজিয়ামে বিএসইসি চেয়ারম্যান

পুনঃতফসিলের সুবিধাভোগীদের দীর্ঘমেয়াদি ঋণ দেয়া বন্ধ করতে হবে

নিজস্ব প্রতিবেদক

যারা ঋণ পুনঃতফসিলের সুবিধা নিয়েছে, তাদের যেন আর পরবর্তী সময়ে ব্যাংক থেকে দীর্ঘমেয়াদি অর্থায়ন করা না হয়। তাদের তহবিলের প্রয়োজন হলে পুঁজিবাজার থেকে সংগ্রহ করতে হবে। দীর্ঘমেয়াদি অর্থায়ন যাতে পুঁজিবাজার থেকে হয়, সেজন্য অর্থমন্ত্রীকে অনুরোধ করেছেন বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক . এম খায়রুল হোসেন। তিনি বুধবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) আয়োজিত ইনভেস্টর এডুকেশন অ্যান্ড প্রটেকশন শীর্ষক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সিডিবিএলের চেয়ারম্যান শেখ কবীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিডিবিএলের ভাইস চেয়ারম্যান একেএম নুরুল ফজল বুলবুল, ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মোহাম্মদ নাসির উদ্দীন চৌধুরী, ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট মো. শাকিল রিজভী, বিএসইসির নির্বাহী পরিচালক ফরহাদ আহমেদ আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মনিরুজ্জামান।

বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক . এম খায়রুল হোসেন বলেন, বিনিয়োগকারীদের নিজেদের সুরক্ষা নিজেদেরই করতে হবে। আর এজন্য বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত হতে হবে। তবে যদি করপোরেট ডিসক্লোজার স্বচ্ছ না হয়, তাহলে সুরক্ষাও নিশ্চিত করা সম্ভব হবে না। এজন্য যথাযথভাবে করপোরেট ডিসক্লোজার নিশ্চিত করতে হবে। ইনসাইডার ট্রেডিংয়ের কারণেও বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হন। তাই এটি বন্ধ করতে হবে। বুক বিল্ডিং পদ্ধতির আইপিওতে কোম্পানির শেয়ারদর অতিমূল্যায়িত হয়। আমাদের তথাকথিত যোগ্য বিনিয়োগকারীরাই (ইআই) বিডিংয়ের মাধ্যমে শেয়ারদর অতিমূল্যায়িত করে থাকেন। এজন্য আমরা বুক বিল্ডিংয়ে ট্রু ডাচ অকশন নিয়ম চালু করেছি। সারা পৃথিবীতেই আইপিওর পর কোম্পানির লেনদেনের শুরুর দিনে শেয়ারের দাম কমে যায়। কিন্তু আমাদের এখানে বিপরীত চিত্র দেখা যায়। আইপিওর পর লেনদেনের প্রথম দিনেই ১০ টাকার শেয়ার ৭০-৮০ টাকা পর্যন্ত উঠে যায়। এতে ফিক্সড প্রাইসে আসা কোম্পানির শেয়ারও অতিমূল্যায়িত হয়ে যায়। পরে যখন শেয়ারের দাম পড়ে যায়, তখন সাধারণ বিনিয়োগকারী ক্ষতিগ্রস্ত হন। এজন্য আমরা আইপিওর শেয়ার লেনদেন শুরুর দিন থেকেই সার্কিট ব্রেকার চালুর চিন্তা করছি।

ব্যাংকের বিনিয়োগ সক্ষমতা কমার কারণে জিডিপিতে পুঁজিবাজারের অবদান কমে গেছে উল্লেখ করে বিএসইসি চেয়ারম্যান বলেন, পাশাপাশি সঞ্চয়পত্র ব্যাংকের সুদের হারও অনেক বেশি। ফলে মানুষ পুঁজিবাজারে কেন বিনিয়োগ করবে? তাছাড়া ব্যাংক থেকে ঋণ নিয়ে যদি শোধ দেয়া না লাগে তাহলে পুঁজিবাজারেই-বা কেন আসবে? আইসিবির পাশাপাশি বিডিবিএল যেন ইনভেস্টমেন্ট ব্যাংক হিসেবে ভূমিকা রাখতে পারে, আমরা সেই উদ্যোগ নিয়েছি। আইসিবির ইউনিট ফান্ডের আকার বাড়ানোর বিষয়টি আমরা বিবেচনা করে দেখব। সরকার যদি বিষয়ে এডিবির সঙ্গে আলোচনার মাধ্যমে ছাড় আদায় করতে পারে, তাহলে আমাদের কোনো আপত্তি নেই।

সিম্পোজিয়ামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচুয়াল ফান্ডসের প্রেসিডেন্ট হাসান তাহের ইমাম। তিনি গত ১০ বছরে পুঁজিবাজারের পরিস্থিতি তুলে ধরে বলেন, বর্তমানে দেশের পুঁজিবাজারে বিনিয়োগের মোক্ষম সময়।

প্যানেল আলোচনায় বিএমবিএর প্রেসিডেন্ট মোহাম্মদ নাসির উদ্দীন চৌধুরী বলেন, বন্ড ইস্যু করে কিংবা ঋণ নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করে কাঙ্ক্ষিত ভূমিকা রাখা সম্ভব নয়। কারণ বন্ড কিংবা ঋণের টাকা নিয়মিত কিস্তিতে পরিশোধ করতে হয়। তাই আইসিবির ইউনিট ফান্ডের আকার বাড়ানোর মাধ্যমে পুঁজিবাজারে দীর্ঘমেয়াদে বিনিয়োগ করতে হবে।

ডিবিএর প্রেসিডেন্ট মো. শাকিল রিজভী বলেন, বিনিয়োগকারীরা অতিমূল্যায়িত শেয়ার কিনে লোকসান করে স্টক এক্সচেঞ্জ বিএসইসিকে দোষারোপ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন