এয়ারবাসের ভর্তুকি নিয়ে ডব্লিউটিওর রায়

সাড়ে ৭০০ কোটি ডলারের ইইউ পণ্যে শুল্কারোপ করবে যুক্তরাষ্ট্র

বণিক বার্তা ডেস্ক

ফরাসি উড়োজাহাজ নির্মাতা কোম্পানি এয়ারবাসকে অন্যায্য ভর্তুকি দেয়ায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ওপর পাল্টা পদক্ষেপ গ্রহণের জন্য বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কাছ থেকে সবুজ সংকেত পেয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার ইইউ পণ্যের ওপর যুক্তরাষ্ট্রের শুল্কারোপে সম্মতি দেয় ডব্লিউটিও। ডব্লিউটিওর অনুমোদনের পর পরই ৭৫০ কোটি ডলার সমমূল্যের ইইউ পণ্যের ওপর শুল্কারোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ১৮ অক্টোবর থেকে সিদ্ধান্ত কার্যকর করা হবে। এদিকে উড়োজাহাজের ওপর ১০ শতাংশ শুল্কারোপ করা হলে মার্কিন কর্মসংস্থান ঝুঁকির মুখে পড়বে বলে সতর্ক করেছে এয়ারবাস। খবর লাইভমিন্ট, এএফপি ব্লুমবার্গ।

এয়ারবাসকে দেয়া সরকারি ভর্তুকির বিরুদ্ধে ডব্লিউটিওর কাছে ওয়াশিংটনের দায়েরকৃত অভিযোগের ভিত্তিতে ডব্লিউটিওর আরবিট্রেশন প্যানেল যুক্তরাষ্ট্রকে ইইউর পণ্য সেবার ওপর পাল্টা শুল্ক আরোপের রায় ঘোষণা করেছে। আরবিট্রেশন প্যানেলের রায়ে বলা হয়েছে, ব্রাসেলস ইউরোপীয় ইউনিয়নের সরকারগুলোর এয়ারবাসকে দেয়া ভর্তুকির বিরুদ্ধে ডব্লিউটিওর নির্দেশ পালনে ব্যর্থ হয়েছে।

এটি ডব্লিউটিওর বিরোধ মীমাংসার ইতিহাসে সবচেয়ে বড় রায়। একই সঙ্গে ফরাসি উড়োজাহাজ নির্মাতা এয়ারবাসের সঙ্গে মার্কিন উড়োজাহাজ নির্মাতা বোয়িংয়ের দীর্ঘমেয়াদি লড়াইয়ের একটি সন্ধিক্ষণ। রায়ের ফলে এরই মধ্যে ইইউর সঙ্গে যুক্তরাষ্ট্রের চলমান বাণিজ্য বিরোধ আরো তীব্র হয়ে উঠল।

প্যানেল জানিয়েছে, ফ্রান্স, জার্মানি, স্পেন যুক্তরাজ্য সরকারের এয়ারবাসকে বিভিন্ন সরকারি ভর্তুকি দেয়ার ফলে উড়োজাহাজ বিক্রি সরবরাহে বোয়িং যে ক্ষতির শিকার হয়েছে, তার সঙ্গে সংগতিপূর্ণভাবে সাড়ে ৭০০ কোটি ডলার সমমূল্যের পণ্যের ওপর শুল্কারোপের অনুমোদন দেয়া হয়েছে।

তবে যুক্তরাষ্ট্র পাল্টা পদক্ষেপ হিসেবে বার্ষিক হাজার ৫৬ কোটি ডলার সমমূল্যের পণ্যের ওপর শুল্কারোপের দাবি জানালেও তাতে সম্মত হয়নি ডব্লিউটিও।

এদিকে বিরোধ নিষ্পত্তির জন্য দ্রুতই ব্রাসেলসের সঙ্গে আলোচনা শুরুর প্রত্যাশা ব্যক্ত করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটহাইজার। তিনি বলেন, দীর্ঘদিন ধরে এয়ারবাসকে ব্যাপক ভর্তুকি দিয়ে আসছে ইউরোপ, যা মার্কিন উড়োজাহাজ শিল্প শ্রমিকদের ক্ষতিগ্রস্ত করেছে। তবে বিরোধ নিরসনে আমরা দ্রুতই ইইউর সঙ্গে আলোচনায় বসব।

অন্যদিকে ডব্লিউটিওর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি রায়কে যুক্তরাষ্ট্রের জন্য বড় বিজয় উল্লেখ করে বলেন, আমরা ডব্লিউটিওর কাছ থেকে বেশকিছু বিজয় অর্জন করেছি। যেসব দেশ বহু বছর ধরে যুক্তরাষ্ট্রের কাছ থেকে সুযোগ নিয়ে আসছে, তারা এসব থেকে শিক্ষা গ্রহণ করতে পারবে।

যুক্তরাষ্ট্রের ঘোষণা অনুসারে, ইইউর উড়োজাহাজের ওপর ১০ শতাংশ এবং পনির, পানীয়, জলপাই তেলসহ বেশকিছু শিল্পপণ্যের ওপর ২৫ শতাংশ আমদানি শুল্ক আরোপ করা হবে। বিশেষ করে এয়ারবাসকে ভর্তুকি দেয়া চারটি দেশের বিস্তৃত পরিধির পণ্যের শুল্ক আরোপ করা হচ্ছে।

এদিকে ডব্লিউটিওর নির্দেশ অমান্য করে বোয়িংকে দেয়া মার্কিন কেন্দ্রীয় রাজ্য ভর্তুকি নিয়ে দ্বিতীয় একটি প্যানেলের প্রতিবেদন না আসা পর্যন্ত আরবিট্রেশন প্যানেলকে রায় স্থগিত রাখার জন্য বারবার অনুরোধ করে আসছিল ব্রাসেলস। এয়ারবাসের প্রতিদ্বন্দ্বী বোয়িংও মার্কিন ভর্তুকির সুবিধা পাচ্ছে বলে ডব্লিউটিওর কাছে অভিযোগ জানিয়েছে ইইউ।

তবে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন