ব্রেক্সিট চুক্তির নতুন প্রস্তাবনা হাজির করেছেন বরিস জনসন

বণিক বার্তা ডেস্ক

একটি সংশোধিত ব্রেক্সিট চুক্তির জন্য ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে যে চূড়ান্ত প্রস্তাব পাঠাতে যাচ্ছেন, তা প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। একই সঙ্গে সতর্ক করে জানিয়েছেন, যদি প্রস্তাবনা গৃহীত না হয়, তবে কোনো চুক্তি ছাড়াই মাসের শেষে জোট ছাড়বে ব্রিটেন। খবর রয়টার্স বিবিসি।

চূড়ান্ত প্রস্তাবনায় বেশকিছু দিক তুলে ধরেছেন বরিস জনসন। বিশেষ করে গত প্রায় তিন বছর ধরে যেসব বিষয়ে ইইউর সঙ্গে ব্রিটেনের মতো বিরোধ তৈরি হয়েছে, সেগুলোর দিকে নজর দিয়েছেন তিনি। এর মধ্যে রয়েছে উত্তর আয়ারল্যান্ডের ব্যাকস্টপ অবসারণ। জনসন বলেন, আমাদের প্রস্তাবিত আপসরফায় পূর্ববর্তী প্রস্থান সমঝোতার তথাকথিত ব্যাকস্টপ অবসারণ করা হয়েছে।

প্রস্তাবনায় ১৯৯৮ সালে দুই আয়ারল্যান্ডের মধ্যে স্বাক্ষরিত শান্তি চুক্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ থাকার কথা জানিয়েছেন জনসন। ২০১৬ সালে গণভোটের পর সুশৃঙ্খলভাবে ব্রিটেনের ইউরোপীয় জোটটি ছাড়ার ক্ষেত্রে অন্যতম প্রতিবন্ধক হিসেবে দেখা দিয়েছে আয়ারল্যান্ড ব্রিটিশ প্রদেশ উত্তর আয়ারল্যান্ডের মধ্যকার ৫০০ কিলোমিটার (৩০০ মাইল) দীর্ঘ স্থল সীমানা।

ব্রাসেল একটি নমনীয় সীমান্ত নিয়ন্ত্রণ চাইলেও এক্ষেত্রে কোনো ছাড় দিতে রাজি হয়নি ব্রিটেন। অন্যদিকে আয়ারল্যান্ড নমনীয় সীমান্ত অন্যতম জাতীয় স্বার্থ বলে জানিয়েছে। দেশটির মতে, সীমান্তে যে কোনো ধরনের নিয়ন্ত্রণ বা অবকাঠামো গুড ফ্রাইডে চুক্তি হিসেবে পরিচিত ১৯৯৮ সালে উত্তর আয়ারল্যান্ডের সঙ্গে স্বাক্ষরিত শান্তি চুক্তিটিকে ঝুঁকিতে ফেলবে।

এদিকে নতুন প্রস্তাবগুলো চুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বলে জানিয়েছে ব্রিটিশ সরকার। জনসন বলেন, আমাদের প্রস্তাব গুড ফ্রাইডে চুক্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সমাধান খুঁজে বের করার প্রতিশ্রুতিকেন্দ্রিক। কাঠামো উত্তর আয়ারল্যান্ডের শাসনের মৌলিক ভিত্তি এবং এটি রক্ষা করা সবার জন্যই সর্বোচ্চ অগ্রাধিকার।

আয়ারল্যান্ডগুলোর জন্য নিয়ন্ত্রণমূলক অঞ্চলের প্রস্তাব দিয়েছেন জনসন। তিনি বলেন, মূলত আয়ারল্যান্ডে সমগ্র দ্বীপের জন্য একটি নিয়ন্ত্রণ অঞ্চল গড়ে তোলার সম্ভাবনার কথা বলা হয়েছে, যেখানে সব ধরনের পণ্য কৃষিখাদ্য বাণিজ্য নিয়ন্ত্রিত হবে।

উত্তর আয়ারল্যান্ডের পণ্য নিয়ন্ত্রণ ইইউর বাকি অঞ্চলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণএটা নিশ্চিত করার মাধ্যমে সম্ভাব্য অঞ্চলটি উত্তর আয়ারল্যান্ড আয়ারল্যান্ডের মধ্যে পণ্য বাণিজ্যের সব ধরনের নিয়ন্ত্রণের বিলোপ ঘটাতে পারে।

যাদের ওপর আয়ারল্যান্ড সীমান্তের প্রভাব রয়েছে নিয়ন্ত্রণমূলক অঞ্চলটি অবশ্যই তাদের সম্মতির ওপর নির্ভর করবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে ব্রেক্সিটের রূপান্তরকাল শেষে উত্তর আয়ারল্যান্ড ইইউর কাস্টম ইউনিয়ন নয় বরং সম্পূর্ণ যুক্তরাজ্যের কাস্টম টেরিটোরির অন্তর্ভুক্ত হবে বলে প্রস্তাবে উল্লেখ করা হয়েছে। রূপান্তরকাল শেষে যুক্তরাজ্য ইইউর কাস্টমস ইউনিয়ন ত্যাগ করবে। প্রসঙ্গে জনসন বলেন, বাণিজ্য নীতির নিয়ন্ত্রণ আমাদের ভবিষ্যৎ লক্ষ্যের অন্যতম ভিত্তি।

প্রস্তাবটির অনুমোদনের জন্য পার্লামেন্টে তুলবেন জনসন। অন্যদিকে ব্রাসেলস প্রস্তাবনার জন্য আগাম স্বাগত জানানোর পাশাপাশি বিবেচনা করে দেখা হবে বলে জানিয়েছে।

এদিকে আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার জানিয়েছেন, যুক্তরাজ্যের দৃষ্টিভঙ্গি ব্যাকস্টপের সম্পূর্ণ লক্ষ্য পূরণ করছে না। উল্লেখ্য, নতুন প্রস্তাবনা সম্পর্কে ইইউর সিদ্ধান্তে বড় প্রভাব রাখবে ভারাদকারের মতামত।

১৭ অক্টোবর ইইউর সম্মেলনে একটি চূড়ান্ত চুক্তি অর্জনের লক্ষ্যে দ্রুতই নিবিড় আলোচনা পর্ব শুরুর আশা করছে যুক্তরাজ্য সরকার। ইইউ সম্মেলনে কোনো চুক্তি চূড়ান্ত না হলে ব্রেক্সিটের জন্য সময়সীমা সম্প্রসারণের আবেদন করবেন না বলে জানিয়েছেন জনসন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন