বৃহস্পতিবার | নভেম্বর ১৪, ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

টেলিকম ও প্রযুক্তি

হুয়াওয়ে মেট সিরিজের ফোনে গুগল অ্যাপ ব্যবহারের পথ বন্ধ

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক হুয়াওয়ে গত মাসে মেট সিরিজের নতুন দুই স্মার্টফোন উন্মোচন করেছে। যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে চলমান বাণিজ্য বিরোধের জেরে মেট ৩০ মেট ৩০ প্রো নামের ডিভাইস দুটিতে ইউটিউব, গুগল ম্যাপস, ক্রোম জিমেইলের মতো গুগলের জনপ্রিয় সফটওয়্যার রাখা হয়নি। অ্যান্ড্রয়েডের সম্পূর্ণ ভিন্ন এক সংস্করণ চালিত ডিভাইস দুটিতে গুগল প্লে স্টোরের পরিবর্তে হুয়াওয়ের নিজস্ব অ্যাপ এবং অ্যাপ স্টোর রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকলেও ব্যবহারকারীর সুবিধার্থে ব্যাকডোর ব্যবহার করে ডিভাইস দুটিতে গুগলের অ্যাপ ইনস্টলের সুযোগ রাখা হয়েছিল। নিরাপত্তা গবেষকরা ব্যাকডোরের তথ্য প্রকাশ করে দিলে মেট সিরিজের ডিভাইস দুটিতে গুগল অ্যাপ ব্যবহারের পথ বন্ধ করা হয়েছে। খবর ব্লুমবার্গ।

গত মঙ্গলবার নিরাপত্তা গবেষক জন ব্যাকডোরের তথ্য প্রকাশ করেন এবং দুই ডিভাইসে কীভাবে ম্যানুয়ালি গুগল অ্যাপ ডাউনলোড ইনস্টল করা যায়, তা ব্যাখ্যা করেন। এর পর থেকে হুয়াওয়ের মেট সিরিজের ফোন দুটিতে গুগল অ্যাপ ব্যবহারের সুযোগ বন্ধ করা হয়। চীনা যে ওয়েবসাইট থেকে গুগলের অ্যাপ ডাউনলোডের সুবিধা দেয়া হচ্ছিল, তা বন্ধ হয়ে গেছে।

গত মাসে মেট সিরিজের নতুন ডিভাইস উন্মোচন মঞ্চে হুয়াওয়ের কনজিউমার বিজনেস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিচার্ড ইউ বলেন, মেট সিরিজের সর্বশেষ দুই ফোনে অ্যান্ড্রয়েডের ভিন্ন সংস্করণ ব্যবহার করে আমরা নিরাপত্তা ইস্যু বিষয়ে শতভাগ নিশ্চয়তা দেয়ার ব্যবস্থা করেছি। যে কারণে অ্যান্ড্রয়েডের লাইসেন্স সংস্করণের মতো সরাসরি গুগল অ্যাপ ব্যবহার সীমিত করা হয়েছে। একই সঙ্গে ডিভাইস দুটির ব্যবহারকারীদের জন্য আরো বেশি স্বাধীনতা দেয়া হয়েছে। চাইলে তারা নিজেরাই ১০ মিনিটে ডিভাইস দুটিকে কাস্টমাইজ করে অ্যান্ড্রয়েডের সব সুযোগ-সুবিধা এবং গুগলের সব অ্যাপ ব্যবহার করতে পারবেন।

ওই বিশ্লেষকরা জানিয়েছিলেন, মেট ৩০ সিরিজের ডিভাইসের জন্য বুটলোডার ফিচার উন্মোচন করা হতে পারে। এর মাধ্যমে মেট ৩০ মেট ৩০ প্রো ডিভাইস ব্যবহারকারীরা তাদের ফোনকে বিল্টইন অপারেটিং সিস্টেম থেকে অ্যান্ড্রয়েডের লাইসেন্স সংস্করণে নিতে পারবে। তবে হুয়াওয়ে জানিয়েছিল, তারা এখনই মেট সিরিজের সর্বশেষ দুই ডিভাইসে বুটলোডার ফিচার আনার পক্ষে নয়।

চলতি মাস থেকে মেট ৩০ মেট ৩০ প্রোর সরবরাহ শুরু হয়েছে। ডিভাইসগুলোয় গুগল প্লে স্টোরের বদলে হুয়াওয়ে অ্যাপ গ্যালারি ব্যবহারের সুবিধা রাখা হয়েছে। অ্যাপ ইকোসিস্টেম ব্যবহারের জন্য হুয়াওয়ে আইডি ব্যবহার করতে হবে। ডিভাইস দুটিতে গুগল ড্রাইভ গুগল ফটোজের বদলে মিলবে মোবাইল ক্লাউড সেবা। এর বাইরে হুয়াওয়ে ভিডিও ক্রোমের বদলে হুয়াওয়ে ব্রাউজার ব্যবহারের সুযোগ রয়েছে। এছাড়া ইনস্টাগ্রাম হোয়াটসঅ্যাপের মতো অ্যাপগুলো হুয়াওয়ের নিজস্ব স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

দশমিক ৫৩ ইঞ্চি ডুয়াল কার্ভড অর্গানিক লাইট এমিটিং ডায়োড (ওএলইডি) ডিসপ্লের মেট ৩০ প্রো ডিভাইসটিতে হুয়াওয়ের নিজস্ব কিরিন ৯৯০ চিপসেট ব্যবহার করা হয়েছে। গিগাবাইট র্যামের ডিভাইসটিতে ২৫৬ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা মিলবে। ডিভাইসটিতে কোয়াড ক্যামেরা সেটআপ আছে। ৪৫০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারিসংবলিত ডিভাইসের দাম হাজার ২১৬ ডলার।

অন্যদিকে দশমিক ৬৩ ইঞ্চি ডিসপ্লের মেট ৩০ মডেলটিতে ৪২০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি আছে। গিগাবাইট র্যাম ১২৮ গিগাবাইট অভ্যন্তরীণ স্টোরেজ সুবিধার ডিভাইসের দাম ৮৮০ ডলার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন