আদালতে ভাইয়ের হত্যাকারীকে ক্ষমার ‘আলিঙ্গন’ যুবকের

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতিবেশীকে নিজ বাসায় হত্যার অভিযোগে সাবেক এক নারী পুলিশ কর্মকর্তাকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। তবে সেই ঘটনার চেয়ে আলোচনায় এসেছে হত্যাকাণ্ডের শিকার ওই যুবকের ভাইয়ের মহত্ব। আদালতেই ওই নারীকে জড়িয়ে ধরে বলেছেন, ‘ব্যক্তি হিসেবে তোমাকে আমি ভালোবাসি। আমি চাই না তোমার জীবনে খারাপ কিছু ঘটুক। এমনকি এটাও চাই না তুমি জেলে যাও।’ খবর বিবিসি

দণ্ডপ্রাপ্ত ওই পুলিশ কর্মকর্তার নাম আম্বার গাইগার (৩১)। শুনানিতে তিনি বলেন, ২০১৮ সালের ৬ সেপ্টেম্বর রাতের ওই ঘটনা ঘটার কিছুদিন আগ থেকেই অন্য একটি নম্বর থেকে যৌন হয়রানিমূলক এসএমএসে তিনি প্রচণ্ড বিরক্ত ছিলেন। আর ঘটনার মাত্র ১৪ ঘণ্টা আগে বাসা পরিবর্তন করে নতুন ওই বাসায় উঠেছিলেন। তাই ভুল করে তার ফ্লাটে না উঠে উপরের একটি ফ্লাটে উঠে পড়েন। আর বাসায় হঠাৎ আরেকজনকে দেখে তিনি মনে করেছিলেন, কেউ তাকে হত্যা করার জন্য তার বাসায় ঢুকেছে। এই ভেবে তিনি গুলি চালান, আর এতেই মারা যান বোথাম জিন নামে ২৬ বছরের ওই যুব্ক।

সাতদিন যুক্তি তর্ক উপস্থাপনের পর একথা প্রমাণিত হয় যে, বোথাম ছিলেন সম্পূর্ণ নির্দোষ। 

আদালতে সাক্ষ্য দেয়ার সময় নিহত বোথামের বাবা বলেন, সে খুব ভালো ছেলে ছিল। সে খুব ঈশ্বর ভ্ক্ত ছিল। সবার সঙ্গে ভালো ব্যবহার করতো সে। 

আদালতে বাদীপক্ষের কৌশলীরা বলেন, আম্বার গাইগার ‘কমান্ডো স্টাইলে’ বোথামের ঘরে প্রবেশ করে। যখন তিনি (বোথাম) সোফায় বসে আইসক্রিম খাচ্ছিল। এসময় তাকে গুলি করে হত্যা করা হয়।

নিহত বোথাম ক্যারিবিয়ান আইসল্যান্ডের সেন্ট লুকার বাসিন্দা। তিনি আর্থিক সেবাখাতের প্রতিষ্ঠানের হিসাবরক্ষক হিসেবে কর্মরত ছিলেন। তার ভাই ব্র্যান্ডট আদালতে সাক্ষ্য দেওয়ার সময় আবেগতাড়িত হয়ে পড়েন। তিনি বলেন, ‘যদি তুমি মন থেকেই অনুতপ্ত হয়ে থাকো, তাহলে আমি তোমাকে ক্ষমা করে দিবো।... আমি একজন মানুষ হিসেবে তাকে (আম্বার) ভালোবাসি। আমি তাকে একবার ‘হাগ’ করতে চাই। আদালত অনুমতি দিলে তিনি আম্বারকে হাগ করেন। এসময় আম্বার দীর্ঘক্ষণ তাকে জড়িয়ে ধরে কাঁদতে থাকেন।

আম্বার তার বক্তব্যে বলেন, আমি ভেবেছিলাম আমাকে হত্যার জন্য কেউ আমার ঘরে প্রবেশ করেছে। আমি খুবই দুঃখিত। আমি যতদিন বাঁচবো এটা আমাকে পীড়া দিতেই থাকবে।

সৌজন্যে: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন