জয়দেবপুর-ময়মনসিংহ চার লেন মহাসড়ক

৮০ কিলোমিটারে ৪০০ অবৈধ পার্কিং স্পট

শামীম রাহমান ময়মনসিংহ থেকে ফিরে

চার লেনের প্রশস্ত মহাসড়ক। দ্রুতগতিতে চলছে সব গাড়ি। ওভারটেকিংও হচ্ছে। তবে খানিক পরপরই বিপত্তি বাধাচ্ছে রাস্তার পাশে পার্ক করে রাখা গাড়ি। কখনো গতি কমিয়ে, কখনো ঝুঁকিপূর্ণ বাঁক নিয়ে পেরোতে হচ্ছে এসব স্থান। ব্যস্ততম জয়দেবপুর-ময়মনসিংহ চার লেনের মহাসড়কের যেখানে-সেখানে পার্কিংয়ের কারণে সরু রাস্তায় যানজটও দেখা দিচ্ছে নিয়মিত।

প্রায় ৮৮ কিলোমিটার দৈর্ঘ্যের মহাসড়কটির ৮০ কিলোমিটারে জরিপ চালিয়েছে সড়ক জনপথ অধিদপ্তরের (সওজ) রোড ডিজাইন অ্যান্ড সেফটি সার্কেল জরিপে ৪০৯টি অবৈধ রোড সাইড পার্কিং স্পট পেয়েছেন সওজের কর্মকর্তারা। অবৈধ এসব পার্কিং স্পট তাত্ক্ষণিক উচ্ছেদ বা অপসারণের সুপারিশ করেছেন তারা।

ঢাকা থেকে টঙ্গী হয়ে গাজীপুর চৌরাস্তায় গিয়ে দুদিকে চলে গেছে দুটি জাতীয় মহাসড়ক। একটি জয়দেবপুর-টাঙ্গাইল-জামালপুর, যা জাতীয় মহাসড়ক এন--এর অংশ। অন্যটি জয়দেবপুর-ময়মনসিংহ মহাসড়ক, যেটিকে অভিহিত করা হয় জাতীয় মহাসড়ক এন- নামে। হাজার ৮০০ কোটি টাকায় নির্মিত জয়দেবপুর-ময়মনসিংহ চার লেন মহাসড়কটি চালু হয় ২০১৭ সালের জুনে। বর্তমানে মহাসড়কটি দিয়ে প্রতিদিন চলাচল করছে সাড়ে ৩৬ হাজারের বেশি গাড়ি (মোটরাইজড নন-মোটরাইজড মিলিয়ে)

সরেজমিন পরিদর্শনেও মহাসড়কটিতে অসংখ্য অবৈধ পার্কিং স্পট চোখে পড়েছে। স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, চালুর পর থেকেই মহাসড়কটির একটি অংশ অবৈধ পার্কিং অবৈধ দোকানপাটের দখলে চলে গেছে। ফলে চার লেনের সুফল একেবারেই পাচ্ছে না মহাসড়ক ব্যবহারকারী যানবাহন।

সরেজমিন ঘুরে দেখা যায়, গাজীপুর চৌরাস্তা পার হলেই জয়দেবপুর-ময়মনসিংহ মহাসড়কে পার্ক করে রাখা আছে মোটরগাড়ির সারি। ট্রাক, কাভার্ড ভ্যান, বাস-মিনিবাস, এমনকি পিকআপ, মাইক্রোবাসও পার্ক করে রাখা হয় সড়কের ওপর। চৌরাস্তা থেকে মাইলখানেক এগোলেই হাতের বাঁ পাশে চোখে পড়বে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) গাজীপুর বাস ডিপো। মহাসড়কের অংশে রয়েছে একাধিক ঝুঁকিপূর্ণ বাঁক। মাঝে মধ্যেই এখানে দুর্ঘটনা ঘটে। কারণে চালকদের সতর্ক করতে ডিপোর সামনের অংশে দুর্ঘটনাপ্রবণ সাইনবোর্ড টানিয়েছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ। কিন্তু সাইনবোর্ডের তোয়াক্কা না করে সড়কের একাংশ দখলে রেখে পার্ক করে রাখা হয়েছে বিআরটিসির গাড়ি।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এনা পরিবহনের গাড়ি চালান সেলিম ভূঁইয়া। অবৈধ পার্কিংয়ের কারণে গাড়ি চালাতে কোন ধরনের সমস্যায় পড়তে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন