রেমিট্যান্সে প্রণোদনা প্রদান শুরু : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রবাসী বাংলাদেশীদের পাঠানো রেমিট্যান্সের ওপর শতাংশ হারে নগদ সহায়তা প্রদান শুরু হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল। গতকাল সচিবালয়ে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি বলেন, পৃথিবীর যেকোনো দেশ থেকে কেউ যদি আজকেই রেমিট্যান্স পাঠান, তাহলে তিনি শতাংশ হারে প্রণোদনা পাবেন। এর আগে গত জুলাই থেকে পর্যন্ত যারা রেমিট্যান্স পাঠিয়েছেন, তারাও প্রণোদনা পাবেন।

অর্থমন্ত্রী বলেন, এখন থেকে হাজার ৫০০ ডলার পর্যন্ত রেমিট্যান্সের ক্ষেত্রে কোনো প্রশ্ন করা হবে না। এর বেশি হলেই কাগজ দিতে হবে। প্রতি লেনদেন হাজার ৫০০ ডলারের মধ্যে থাকলে দিনে যতবার ইচ্ছা প্রেরণ করতে পারবেন। প্রতি লেনদেনের জন্য শতাংশ হারে প্রণোদনা পাবেন। আশা করা যায়, এতে রেমিট্যান্স এবার ১৮-২০ বিলিয়ন ডলারে উন্নীত হবে।

বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণকে উৎসাহিত করতে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে শতাংশ নগদ প্রণোদনার ব্যবস্থা রাখা হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, তবে বিষয়টি পূর্ণাঙ্গভাবে কার্যকর করতে আমাদের একটু সময় লেগে গেছে। কেননা এজন্য আমাদের একটি সিস্টেম ডেভেলপ করতে হয়েছে। সিস্টেম ডেভেলপ করতেই আমাদের মাঝের সময়টি ব্যয় হয়েছে। তবে ঘোষণা দেয়ার পর থেকেই বাংলাদেশ সরকার বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট সব পক্ষ দেশে রেমিট্যান্স প্রেরণকে অগ্রাধিকার দিয়ে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

গত তিন মাসে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ রেমিট্যান্স এসেছে জানিয়ে মুস্তফা কামাল বলেন, বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণকে উৎসাহিত করার জন্য শতাংশ নগদ প্রণোদনার ব্যবস্থা রাখায় প্রবাসীরা এরই মধ্যে ইতিবাচক সাড়া দিয়েছেন। তার প্রমাণ হলো, গত তিন মাসে রেমিট্যান্স অর্জন করেছি সাড়ে বিলিয়ন ডলার, আগের তুলনায় যা প্রায় ১৬ শতাংশ বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন