অ্যালায়েন্সের পর নিরাপন

ওয়ালমার্টের নতুন তৎপরতায় অস্বস্তিতে পোশাক শিল্প মালিকরা

নিজস্ব প্রতিবেদক

উত্তর আমেরিকাভিত্তিক ক্রেতা শ্রম অধিকার সংস্থার জোট অ্যালায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার্স সেফটি (সংক্ষেপে অ্যালায়েন্স নামে পরিচিত) গত বছর ডিসেম্বরে কারখানা নিরীক্ষা বা মূল্যায়ন কার্যক্রমের সমাপ্তি ঘোষণা করে। একই সময়ে নিরাপন নামের নতুন একটি সংস্থার ঘোষণা আসে, যার পৃষ্ঠপোষক ওয়ালমার্টসহ ২৩টি ক্রেতা ব্র্যান্ড। মূলত অ্যালায়েন্সের বিদায়ের পর নিরাপনের মাধ্যমেই নিরীক্ষা কার্যক্রম পরিচালনায় উদ্যোগী হয়েছে ব্র্যান্ডগুলো। বিষয়টি নিয়ে অস্বস্তিতে রয়েছেন পোশাক কারখানার মালিকরা।

গত ২৯ সেপ্টেম্বর পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর সঙ্গে মতবিনিময় করেছে শতাধিক কারখানা মালিক প্রতিনিধিরা। ওই মতবিনিময় সভায় সাম্প্রতিক সময়ে নিরাপনের প্রশিক্ষণ নিরীক্ষা কার্যক্রমের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়। কারখানা মালিকরা অ্যাকর্ড-অ্যালায়েন্সের পর নিরাপনের মাধ্যমে একই ধরনের নিরীক্ষা কার্যক্রমের পুনরাবৃত্তি হচ্ছে বলে অভিযোগ করেন। নিরাপনের কর্মসূচিগুলোর অত্যধিক ব্যয় এবং কর্মসূচিগুলো সচল করা নিয়ে ওয়ালমার্টের পক্ষ থেকে চাপ আছে বলেও অভিযোগ করেন তারা।

সভায় বিজিএমইএকে পোশাক শিল্প মালিকরা জানান, ওয়ালমার্টের পক্ষ থেকে -মেইল মারফত একটি চিঠি পাচ্ছেন তারা। নিরাপনের কর্মসূচিগুলো বুয়েট, আইএলও বিজিএমইএর সহযোগিতায় করা হচ্ছে বলে উল্লেখ করা আছে এতে। চিঠিতে নিরীক্ষার কাজে সহযোগিতার আহ্বান জানিয়ে কারখানার নিরাপত্তা নজরদারি নিশ্চিত করতে নিরাপন অনুমোদিত স্থানীয় সেবা প্রদানকারী (এলটিপি) যোগ্য প্রশিক্ষণ প্রদানকারীদের (কিউএএফ) শরণাপন্ন হওয়ার পরামর্শ দেয়া হয়। কারখানা ক্রেতা সম্পর্কের অংশীদারিত্ব অব্যাহত রাখতে পরামর্শ অনুসরণেরও তাগিদ দেয়া হয়েছে চিঠিতে।

যদিও চিঠিতে উল্লেখিত বুয়েট, আইএলও বিজিএমইএর সহযোগিতার বিষয়টি সঠিক নয় বলে সভায় কারখানা মালিকদের জানান বিজিএমইএ সভাপতি।

যুক্তরাষ্ট্রভিত্তিক খুচরা বিক্রয় কেন্দ্র ব্র্যান্ড ক্রেতা প্রতিষ্ঠান ওয়ালমার্ট বাংলাদেশ থেকে বিলিয়ন ডলারের বেশি পোশাক পণ্য ক্রয় করে। দেশের পোশাক পণ্য প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর কর্মপরিবেশ শ্রম নিরাপত্তা নিশ্চিতে উত্তর আমেরিকাভিত্তিক ক্রেতা শ্রম অধিকার সংস্থার জোট অ্যালায়েন্সের সঙ্গে যুক্ত ছিল ব্র্যান্ডটি। অ্যালায়েন্সের বিদায়ের পর এখন নতুন উদ্যোগ নিরাপনের নেতৃত্ব দিচ্ছে ওয়ালমার্ট। নিরাপন সম্প্রতি তাদের আওতায় থাকা কারখানাগুলোতে নিজস্ব মানদণ্ডে প্রশিক্ষণ নিরীক্ষা কার্যক্রম পরিচালনায় উদ্যোগী হয়েছে, যা নিয়ে অস্বস্তি সৃষ্টি হয়েছে কারখানা মালিকদের মধ্যে।

ওয়ালমার্টের চাপ প্রসঙ্গে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে একটি কারখানা মালিক বণিক বার্তাকে বলেন, অ্যালায়েন্সের নিরীক্ষা কর্মসূচিগুলোতেও আধিপত্য

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন