ব্র্যাক ব্যাংকে ৩ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা যুক্তরাজ্যের সিডিসি গ্রুপের

কূটনৈতিক প্রতিবেদক

যুক্তরাজ্যের আর্থিক উন্নয়ন প্রতিষ্ঠান সিডিসি গ্রুপ পিএলসি বাংলাদেশে ব্র্যাক ব্যাংকে ৩ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে। গতকাল ঢাকায় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।

রাজধানীর হোটেল ওয়েস্টিনে বাংলাদেশে ব্যবসা বাড়ানো সংক্রান্ত একটি অনুষ্ঠানের আয়োজন করে সিডিসি গ্রুপ পিএলসি। এ সময় সিডিসির বাংলাদেশের ব্যবসাসংক্রান্ত বিস্তারিত তুলে ধরা হয়। এছাড়া ঢাকা সফরে এসে বাংলাদেশে সিডিসির প্রথম কান্ট্রি ডিরেক্টর হিসেবে রেহান রশিদের নাম ঘোষণা করে স্থায়ীভাবে কার্যক্রম চালানোর কথা জানিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, সিডিসি ক্যাপিটাল ব্র্যাক ব্যাংকের রফতানিসহ অন্যান্য ব্যবসায় প্রবৃদ্ধি আনতে, কর্মী উন্নয়ন এবং বাংলাদেশের অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখতে এ বিনিয়োগ করা হচ্ছে।

বাংলাদেশে দীর্ঘমেয়াদি অর্থায়ন এবং ব্যাংকিং সেবা নেয়ার পরিমাণ খুবই কম। যা ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাধা। সিডিসির এ দীর্ঘমেয়াদি বিনিয়োগের মাধ্যমে ব্যাংক তার ঋণ দেয়ার সক্ষমতা বাড়াতে পারবে। সিডিসির নানা ধরনের বিনিয়োগের মধ্যে রয়েছে- ইক্যুইটি, করপোরেট ডেট, প্রকল্প অর্থায়ন ও তহবিলে বিনিয়োগে।

সিডিসির প্রধান নির্বাহী নিক ওডোনো বলেন, নতুন ৩০ কোটি ডলারের প্রতিশ্রুতি ও নতুন আবাসিক প্রতিনিধি বাংলাদেশে প্রতিষ্ঠানের গতি নির্দেশক ও এ দেশের প্রতি অব্যাহত প্রতিশ্রুতির স্মারক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন