বছরের প্রথমার্ধ : বাইটডান্সের রাজস্ব ৭০০ কোটি ডলার ছাড়িয়েছে

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক সোস্যাল মিডিয়া কোম্পানি বাইটডান্স ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক দিয়ে ব্যাপক সাড়া ফেলেছে। এবার তথ্য ব্যবস্থাপনা ঘিরে বিতর্কিত প্রতিষ্ঠানটির রাজস্ব আয় নিয়েও চমকপ্রদ তথ্য সামনে এসেছে। চলতি বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) বাজারমূল্যে বিশ্বের অন্যতম স্টার্টআপটির রাজস্ব ৫০০০ থেকে ৬০০০ কোটি ইউয়ান (৭০০ থেকে ৮৪০ কোটি ডলার) ছাড়িয়েছে বলে দাবি করা হয়েছে, যা প্রতিষ্ঠানটির প্রত্যাশার চেয়ে বেশি। বাইটডান্স আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে তথ্য দিয়েছে রয়টার্স।

সংশ্লিষ্ট একটি সূত্রমতে, বাইটডান্স চলতি বছরের শুরুতেও লোকসানি প্রতিষ্ঠান ছিল। তবে গত জুনে প্রথম মুনাফার ধারায় ফেরার তথ্য দেয় প্রতিষ্ঠানটি। সামগ্রিকভাবে চলতি বছরের দ্বিতীয়ার্ধেও (জুলাই-ডিসেম্বর) রেকর্ড মুনাফার বিষয়ে দৃঢ় আত্মবিশ্বাস প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক দিয়ে খুব অল্প সময়ে বিশ্বব্যাপী পরিচিতি পায় বাইটডান্স। বর্তমানে প্রতিষ্ঠানটি ভিডিও শেয়ারিং টিকটক, ভিডিও সেবা সংবাদভিত্তিক অ্যাপের কার্যক্রম জোরদারের পাশাপাশি নতুন খাতে ব্যবসা সম্প্রসারণে জোর দিচ্ছে। এরই অংশ হিসেবে স্মার্টিসান টেকনোলজি নামের একটি ডিভাইস নির্মাতার সঙ্গে অংশীদারির মাধ্যমে স্মার্টফোন ব্যবসায় নামার ঘোষণা দিয়েছে। নিয়ে উভয় প্রতিষ্ঠানের মধ্যে একটি চুক্তিও সম্পন্ন হয়েছে। চীনের স্মার্টফোন বাজারের তুলনামূলক ছোট প্রতিদ্বন্দ্বী স্মার্টিসান টেকনোলজি।

২০১৮ সালে বাইটডান্স তাদের টেকসই প্রবৃদ্ধির জন্য ১০০ বিলিয়ন ইউয়ান রাজস্ব আয়ের লক্ষ্য নির্ধারণ করেছিল এবং চলতি বছর তা বাড়িয়ে ১২০ বিলিয়ন ইউয়ানে উন্নীত করা হয়। তবে গত বছরের রাজস্ব আয় নিয়ে আনুষ্ঠানিক কোনো তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। বিভিন্ন ওয়েবসাইটের প্রতিবেদনে বলা হয়, গত বছর বাইটডান্সের রাজস্ব আয় ৭২০ কোটি ডলারে পৌঁছেছে।

২০১২ সালের মার্চে কার্যক্রম শুরু করে বাইটডান্স। ক্রমবর্ধমান স্টার্টআপটির বাজারমূল্য গত বছর শেষেই হাজার ৮০০ কোটি ডলারে পৌঁছে। বাইটডান্সের রাজস্বের সিংহভাগই আসে চীনের বাজার থেকে। টিকটক বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। বাইটডান্সের ভিডিও শেয়ারিং অ্যাপটিও শিগগিরই বড় অংকের রাজস্ব আয়ের উত্স হওয়ার কাছাকাছি পর্যায়ে রয়েছে।

বিশ্লেষকদের ভাষ্যে, চীনের প্রযুক্তি খাতের অন্যান্য সোস্যাল মিডিয়া কোম্পানি, গেমিং জায়ান্ট টেনসেন্ট এবং ইন্টারনেট কোম্পানি বাইদুর শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হয়ে দেখা দিয়েছে বাইটডান্স। বিশ্বব্যাপী বাইটডান্সের অ্যাপের মাসিক সক্রিয় ব্যবহারকারী ১৫০ কোটি ছাড়িয়েছে। এছাড়া গত জুলাইয়ে প্রতিষ্ঠানটি জানায়, বিশ্বব্যাপী ৭০ কোটি মানুষ প্রতিদিন সক্রিয়ভাবে বাইটডান্সের অ্যাপ ব্যবহার করছে।

গত জুনে বাইটডান্সের বিপণন ব্যবস্থাপক ঝি ইং জানিয়েছিলেন, শুধু চীনেই নয়, তাদের টিকটক এবং দুইন অ্যাপের ব্যবহারকারী বিশ্বব্যাপী বাড়ছে। দুই অ্যাপের কার্যক্রম নিয়ে কয়েকটি দেশে তাদের সমালোচনার মুখেও পড়তে হয়েছে। তবে নিজেদের অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের তথ্য বেহাতের অভিযোগ অস্বীকার করেন তিনি।

গত মার্চে টিকটক অ্যাপের ডাউনলোড শতকোটি ছাড়িয়ে যায়। অ্যান্ড্রয়েড আইওএস উভয় প্লাটফর্মে ডাউনলোডের মাইলফলক অতিক্রম করে বাইটডান্সের তৈরি অ্যাপ। টিকটকের মাধ্যমে গান, সিনেমার সংলাপসহ বিভিন্ন মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে সোস্যাল মিডিয়ায়

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন