ছবি নয়, বই লিখছেন টারান্টিনো

ফিচার ডেস্ক

দশম ছবিটি করেই চলচ্চিত্র থেকে অবসর নেবেন কোয়েন্টিন টারান্টিনো। ফলে তার চূড়ান্ত ছবি কী হবে? তিনি এরই মধ্যে কাজ শুরু করে দিয়েছেন কিনা? নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে। কিন্তু চূড়ান্ত খবর হলো, টারান্টিনো সৃজনশীল যে কাজ নিয়ে ব্যস্ত রয়েছেন মুহূর্তে, তা কোনো ছবি নির্মাণসংক্রান্ত নয়। সম্প্রতি ডিজিএ কোয়ার্টারলিতে প্রকাশিত আরেক চলচ্চিত্র পরিচালক মার্টিন স্করসেসের সঙ্গে এক আলাপচারিতায় টারান্টিনো জানিয়েছেন, তিনি একটি বই লেখার কাজ করছেন, বইয়ের বিষয়বস্তু হলিউড বনাম বিদেশী চলচ্চিত্র। আমি দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক চরিত্রকে নিয়েছি, যে প্রচুর রক্তপাতের ঘটনা প্রত্যক্ষ করেছে। এখন সে বাড়ি ফিরে এসেছে, পঞ্চাশের দশক এবং চলচ্চিত্র দেখে তার কোনো প্রতিক্রিয়া হচ্ছে না। সে যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে, সে তুলনায় এসব চলচ্চিত্রকে যারপরনাই শিশুতোষ মনে হচ্ছে। তার কাছে হলিউডের ছবিকে ছবির বাইরে বাড়তি আর কিছুই মনে হচ্ছে না’—বলেন টারান্টিনো। আর তখনই আচমকা সে কুরোসাওয়া, ফেলিনি...এদের চলচ্চিত্রের কথা জানতে শুরু করল...এবং পছন্দ হলো তার। কারণ হয়তো ওসব চলচ্চিত্রে হলিউডের মেকি চলচ্চিত্র কাহিনীর চেয়ে বেশি কিছু ছিল।

বই লিখতে গিয়ে যুদ্ধপরবর্তী অনেক সিনেমা চরিত্রের চোখ দিয়ে নতুন করে আবার দেখছেন টারান্টিনো। স্করসেসকে কথাও জানালেন তিনি, আমি এসব ছবি দেখতে বেশ উপভোগ করছি এবং একই সঙ্গে বোঝার চেষ্টা করছি আমার বইয়ের চরিত্র কীভাবে নিচ্ছে ছবিগুলো, সে কীভাবে মূল্যায়ন করছে এসব ছবি? আর আমি যেকোনো ছলছুতায়ই ছবি দেখায় বসে যেতে পছন্দ করি’—বলেন টারান্টিনো।

তার কথায় যতটুকু বলেছেন, তার চেয়ে অনেক বেশি বিষয় স্পষ্ট হয় আলাপে। পরবর্তী ছবি নিয়েও বলেছেন টারান্টিনো, দশম ছবিটি হয়তো কোনো হরর ছবি হবে। কিংবা স্টার ট্রেক সিরিজের কোনো একটি পর্ব, কিংবা কিল বিলের আরেকটি প্রতিশোধের মহাকাব্য। তবে বইটি কবে প্রকাশিত হবে জানা নেই, যদিও টারান্টিনো জানান, তিনি আসলে নাটক আর কিছু উপন্যাস লিখবেন বলেই ভেবেছিলেন পরিচালনা থেকে অবসর নেয়ার পর। আরেক জায়গায় চলচ্চিত্রকার বলেছেন, ওয়ান্স আপন টাইম ইন হলিউড ছবিটি বানানোর আগে একে তিনি একটি উপন্যাস হিসেবে চিন্তা করেছিলেন।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন