সিটিওর ৫৯তম কাউন্সিল সভা শুরু : ডিজিটাল বাংলাদেশ এখন বৈশ্বিক কর্মসূচি: টেলিযোগাযোগমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি দেশের গণ্ডি পেরিয়ে বৈশ্বিক কর্মসূচিতে রূপান্তরিত হয়েছে। প্রযুক্তি দুনিয়ায় ডিজিটাল বাংলাদেশ এখন একটি সফল নাম। ২০০৮- ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ২০১৯ সালে কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার (সিটিও) মূল প্রতিপাদ্য হিসেবে গ্রহণ ডিজিটাল বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রতিফলন। গতকাল রাজধানীর একটি হোটেলে সিটিওর ৫৯তম কাউন্সিল সভা টুওয়ার্ডস ডিজিটাল কমনওয়েলথ শীর্ষক বার্ষিক ফোরামের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ডাক টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন ফিজির অর্থনীতি, সিভিল সার্ভিস এবং যোগাযোগবিষয়ক মন্ত্রী আয়াজ সাইদ কাইয়ুম, ডাক, টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি একেএম রহমত উল্লাহ এমপি, ডাক টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ্বাস, সিটিওর ভারপ্রাপ্ত মহাসচিব গিসা ফোয়াতাই এবং সিটিও এক্সিকিউটিভ কাউন্সিল মেম্বার পিটার কায়ান। গতকাল থেকে শুরু হওয়া পাঁচ দিনব্যাপী কাউন্সিল সভা ফোরাম চলবে অক্টোবর পর্যন্ত।

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি তুলে ধরে মোস্তাফা জব্বার বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়ন মানুষের স্বাচ্ছন্দ্যের বিষয়টি সামনে রেখে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাংলাদেশ কাজ করছে। ডিজিটালাইজেশনের ফলে আমরা কৃষিপ্রধান দেশ থেকে চতুর্থ শিল্পবিপ্লবে এসে ডিজিটাল বিপ্লবে নেতৃত্ব দিচ্ছি। বাংলাদেশ এখন তলাবিহীন ঝুড়ি নয়, উন্নয়নের অভিযাত্রায় অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাওয়া খ্যাতি অর্জনকারী দেশের নাম।

টেলিযোগাযোগমন্ত্রী বলেন, এরই মধ্যে হাজার ১৪৯ ইউনিয়নে লাখ ২০ হাজার ফাইবার অপটিক কেবল দিয়ে সংযোগ স্থাপন করা হয়েছে। ফাইভজি সেবা চালুর প্রস্তুতি চলছে। ফাইভজির পরীক্ষামূলক কার্যক্রমও সম্পন্ন করা হয়েছে। খুব দ্রুত ফাইভজি লাইসেন্স দিতে ফাইভজি পলিসি ইকোসিস্টেম তৈরি করা হচ্ছে।

আয়োজকরা জানিয়েছেন, এবারের সম্মেলনে ১৫টি সেশনের একটি বড় অংশজুড়ে ফাইভজি সাইবার নিরাপত্তা ইস্যু থাকবে। কমনওয়েলথভুক্ত দেশগুলোর সরকার, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান, অপারেটর, ইন্ডাস্ট্রিসহ সব অংশীদারের জন্য গুরুত্বপূর্ণ প্লাটফর্মের এবারের ফোরামে ডিজিটাল রূপান্তরের জন্য ব্রডব্যান্ড পরিকল্পনা, বৈশ্বিক সেবা তহবিলের পরিবর্তিত ধরন, ওভার দ্য টপ সেবা

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন