মুক্তিযোদ্ধাদের শ্রেণীবিভাগ করতে সংসদীয় কমিটিতে আলোচনা

নিজস্ব প্রতিবেদক

মুক্তিযোদ্ধাদের শ্রেণীবিভাগ করার বিষয়ে সংসদীয় কমিটিতে আলোচনা চলছে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির গঠিত একটি সংসদীয় সাব-কমিটি মুক্তিযোদ্ধাদের তিনটি শ্রেণীতে বিভক্ত করে মুক্তিযোদ্ধার সংজ্ঞা পুনর্নির্ধারণ করে একটি খসড়া প্রস্তাবনাও তৈরি করেছে। বিষয়টি গতকাল মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে উপস্থাপন করা হয়।

সংসদীয় সাব-কমিটি মুক্তিযোদ্ধা সহযোদ্ধা, সহায়ক শক্তি ভিকটিম তিন শ্রেণীতে মুক্তিযোদ্ধাদের বিভক্ত করে প্রস্তাবনা তৈরি করেছে। তবে কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানা গেছে। অবশ্য ওই সাব-কমিটির প্রধান মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম) বলেছেন, তারা মুক্তিযোদ্ধাদের শ্রেণীবিভাগ বা কোনো মুক্তিযোদ্ধার সংজ্ঞা চূড়ান্ত করেননি। বিষয়িটি নিয়ে শিগগিরই সংসদীয় কমিটির সভাপতির সঙ্গে বসবেন তারা। সংজ্ঞায় মুক্তিযোদ্ধাদের শ্রেণীবিভাগের প্রস্তাব দেয়ারও সম্ভাবনা নেই।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অব.) রফিকুল ইসলাম (বীর উত্তম), কাজী ফিরোজ রশীদ ওয়ারেসাত হোসেন বেলাল অংশগ্রহণ করেন।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বৈঠকে কমিটি ১৯৮৫ সালে জন্মগ্রহণকারীর মুক্তিযোদ্ধা হওয়ার বিষয়টি খতিয়ে দেখার জন্য আদালতের দ্বারস্থ হওয়ার সুপারিশ করেছে।

বৈঠকে জানানো হয়, মুক্তিযোদ্ধাদের সঠিক তালিকা তৈরির লক্ষ্যে নতুনভাবে তালিকায় অন্তর্ভুক্তির জন্য প্রাপ্ত আবেদনগুলো যাচাই-বাছাইয়ের জন্য ৪৭০টি উপজেলা/জেলা/মহানগরে কমিটি গঠন করা হয়েছিল। এর মধ্যে ৩৭৫টি কমিটির কাছ থেকে প্রতিবেদন পাওয়া গেছে। বাকি ৯৫টি কমিটির প্রতিবেদন এখনো পাওয়া যায়নি। হাইকোর্টে রিট পিটিশনসহ অন্যান্য কারণে এসব প্রতিবেদন পাওয়া যায়নি বলে সংসদীয় কমিটিকে জানানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন