আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশনে যোগদান শেষে নিউইয়র্ক থেকে আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ সময় ভোর ৫টা ৩৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ভিভিআইপি ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা  রয়েছে।

নিউইয়র্ক সময় রোববার রাত ১১টায় জন এফ কেনেডি বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে বহনকারী ইতিহাদ এয়ারলাইনসের বিমানটি (ইওয়াই-১০০) যাত্রা করে। যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়া উদ্দিন এবং জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান। এরপর গতকাল আরব আমিরাত সময় রাত ৮টায় প্রধানমন্ত্রীর আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে। সেখানে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

ঘণ্টা যাত্রাবিরতি শেষে স্থানীয় সময় রাত ১০টা ৪৫ মিনিটে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে (বিজি-১২৮) ঢাকার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। ফ্লাইটটি বাংলাদেশ সময় আজ ভোর ৫টা ৩৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

এর আগে গত ২০ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে আটদিনের সফরে যুক্তরাষ্ট্র যান প্রধানমন্ত্রী। ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দপ্তরে ৭৪তম অধিবেশনে ভাষণ দেন তিনি এবং জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎ করেন। নিউইয়র্ককে তিনি সর্বজনীন স্বাস্থ্য কর্মসূচি, জলবায়ু পরিবর্তন অভিযোজন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি), পররাষ্ট্র সম্পর্ক, রোহিঙ্গা সংকট, শিক্ষা বৈশ্বিক মাদক সমস্যা বিষয়ে বেশ কয়েকটি উচ্চপর্যায়ের অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রী দুটি মর্যাদাবান বিশ্ব পুরস্কার পান। যুবসমাজের দক্ষতা উন্নয়ন টিকাদান কর্মসূচির বিরাট সাফল্যের জন্য যথাক্রমে ইউনিসেফের চ্যাম্পিয়ন অব স্কিল ডেভেলপমেন্ট ফর ইয়ুথ জিএভিআইয়ের ভ্যাকসিন হিরো পুরস্কার পান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন