ডিএসইর ‘রিং দ্য বেল ফর ফিন্যান্সিয়াল লিটারেসি’ অনুষ্ঠানে বিএসইসি কমিশনার

বিনিয়োগ শিক্ষা ছাড়া সচেতন বিনিয়োগকারী সৃষ্টি সম্ভব নয়

নিজস্ব প্রতিবেদক

বিনিয়োগকারীদের আর্থিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) গতকাল বেলা সাড়ে ৩টায় ডিএসই প্রাঙ্গণেরিং দ্য বেল ফর ফিন্যান্সিয়াল লিটারেসি শীর্ষক অনুষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রধান অতিথি থেকে কার্যক্রমটির উদ্বোধন করেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. স্বপন কুমার বালা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডিএসইর ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল মতিন পাটোয়ারি। ফিন্যান্সিয়াল লিটারেসির ওপর পেপার প্রেজেন্টেশন প্রদান করেন ডিএসইর মহাব্যবস্থাপক ও কোম্পানি সচিব মোহাম্মদ আসাদুর রহমান। সেশন চেয়ারম্যান ছিলেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক ওয়ালিউল ইসলাম, মিনহাজ মান্নান ইমন, মোহাম্মদ হানিফ ভূঁইয়া, সাবেক প্রেসিডেন্ট ও ডিবিএর সভাপতি মো. শাকিল রিজভী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা বলেন, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস (আইওএসসিও) ২০১৭ সালে প্রথম বিশ্বব্যাপী ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রমের ঘোষণা দেয়। সেই থেকে আমরা বিনিয়োগ শিক্ষার বিষয়ে কার্যক্রম শুরু করি। বিএসইসির নির্দেশক্রমে ডিএসই, সিএসই, ট্রেকহোল্ডার, মার্চেন্ট ব্যাংকসহ সব অংশীজন এ কার্যক্রম পরিচালনা করে আসছে। আমি বিশ্বাস করি, বিনিয়োগ শিক্ষা ছাড়া পুঁজিবাজারে শিক্ষিত ও সচেতন  বিনিয়োগকারী সৃষ্টি সম্ভব নয়। বিনিয়োগ শিক্ষার মাধ্যমেই বিনিয়োগকারীরা ভালো কোম্পানি ও কোম্পানির আদ্যন্ত বিচার-বিশ্লেষণ করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন