লংকাবাংলা ফিন্যান্সের ঋণমান ‘ডাবল এ থ্রি’ ও ‘এসটি-টু’

নিজস্ব প্রতিবেদক

লংকাবাংলা ফিন্যান্স লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদেডাবল এ থ্রি ও স্বল্পমেয়াদেএসটি-টু। ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনসহ হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ প্রত্যয়ন করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)

চলতি ২০১৯ হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) কর-পরবর্তী নিট মুনাফায় উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন করেছে ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান লংকাবাংলা ফিন্যান্স। আলোচ্য সময়ে কোম্পানিটির নিট মুনাফা হয়েছে ২১ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৮ কোটি টাকা। এ হিসাবে এক বছরের ব্যবধানে প্রতিষ্ঠানটির নিট মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে প্রায় ১৫ শতাংশ।

দ্বিতীয় প্রান্তিকে লংকাবাংলা ফিন্যান্সের সমন্বিত সুদ আয় হয়েছে ২৬০ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২৩০ কোটি টাকা। এ সময়ে প্রতিষ্ঠানটির নিট পরিচালন আয় হয়েছে ১১১ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ১২২ কোটি টাকা। দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় হয়েছে (ইপিএস) ৪১ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩৫ পয়সা।

চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জানুয়ারি-জুন) লংকাবাংলা ফিন্যান্সের সমন্বিত সুদ আয় দাঁড়িয়েছে ৫০৩ কোটি টাকায়, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৪২৯ কোটি টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির মোট পরিচালন আয় হয়েছে ২২৩ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২১৪ কোটি টাকা। প্রথমার্ধে প্রতিষ্ঠানটির নিট মুনাফা হয়েছে ২৭ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২৬ কোটি টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির সম্মিলিত ইপিএস হয়েছে ৫২ পয়সা। ৩০ জুন প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৭ পয়সা।

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে লংকাবাংলা ফিন্যান্স। আলোচ্য সময়ে কোম্পানিটির সম্মিলিত ইপিএস হয়েছে ৮৫ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৪ টাকা ১৫ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩১ ডিসেম্বর সম্মিলিত এনএভিপিএস দাঁড়ায় ১৯ টাকা ১৪ পয়সা, এক বছর আগে যা ছিল ১৮ টাকা ১৯ পয়সা (পুনর্মূল্যায়িত)

২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত লংকাবাংলা ফিন্যান্সের বর্তমান অনুমোদিত মূলধন ১ হাজার কোটি টাকা। পরিশোধিত মূলধন ৫১৩ কোটি ১৮ লাখ টাকা। রিজার্ভে রয়েছে ৩৬০ কোটি টাকা। কোম্পানির মোট শেয়ারের ৩৩ দশমিক ৫৬ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২১ দশমিক ৪৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৩ দশমিক ৯৬ শতাংশ বিদেশী বিনিয়োগকারী ও বাকি ৪১ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন