ভারতে চালের উৎপাদন কমে যাওয়ার আশঙ্কা

বণিক বার্তা ডেস্ক

বন্যার কারণে ভারতের প্রধান ফসল উৎপাদন এলাকাগুলোয় এবার সময়মতো ধান আবাদ করতে পারেননি কৃষকরা। দেশটির বিহার, ওড়িশা, আসাম ও কর্ণাটক রাজ্যে বন্যার ফলে প্রায় ২ শতাংশ জমিতে ধানের আবাদ কমেছে। ফলে এ মৌসুমে উৎপাদন ১০-১৫ শতাংশ কমে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। খবর ইকোনমিক টাইমস।

দেশটির কৃষি বিভাগের কর্মকর্তারা বলছেন, ভারতে খরিফ মৌসুমে ১০ কোটি ২১ লাখ ৩০ হাজার টন চালের উৎপাদনের আগাম প্রাক্কলন করা হয়েছিল। তবে দেরিতে বৃষ্টি হওয়ায় এবং উৎপাদন এলাকায় বন্যার কারণে আবাদ ব্যাহত হওয়ায় চলতি মৌসুমে চালের উৎপাদন ১০-১৫ শতাংশ কমে যেতে পারে। তবে রবি মৌসুমে রেকর্ড পরিমাণ ধান উৎপাদন হতে পারে।

এদিকে খরিফ মৌসুমে চালের উৎপাদন কমে যাওয়ার পূর্বাভাস মিললেও দেশটির কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার মনে করেন, চলতি মৌসুমে ভারতে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদন হবে। গত সপ্তাহে এক বিবৃতিতে তিনি জানান, বন্যার কারণে ফসলের উৎপাদন নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই। মৌসুমের শুরু থেকে খারাপ আবহাওয়ার বিষয়ে আমরা প্রস্তুত ছিলাম। যে কারণে এবার খাদ্যশস্য উৎপাদন রেকর্ড ছাড়াবে।

খরিফ মৌসুমে ধান ছাড়াও আখ ও ডালের আবাদ কমে যাবে। তবে বাড়বে তেলবীজ, তুলা, অন্যান্য খাদ্যশস্যের আবাদ।

ভারতে এ মৌসুমে স্বাভাবিক সময়ের তুলনায় ৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। ফলে কর্ণাটক ও মহারাষ্ট্রে ডাল ও আখের আবাদ যথাক্রমে কমতে পারে ২ ও ৫ শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন