শুষ্ক আবহাওয়ায় ধুঁকছে আর্জেন্টিনার শস্য উৎপাদন

বণিক বার্তা ডেস্ক

মাত্রাতিরিক্ত শুষ্ক আবহাওয়া বিরূপ প্রভাব ফেলছে আর্জেন্টিনার শস্য উৎপাদনে। স্থানীয় জলবায়ু বিশেষজ্ঞরা জানিয়েছেন, দেশটির সবচেয়ে বড় শস্য আবাদি অঞ্চলের কিছু অংশে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। ফলে এ অঞ্চলে চাষ হওয়া বিভিন্ন শস্য বিশেষত ভুট্টা, গম ও সয়াবিনের উৎপাদন ব্যাহত হচ্ছে। খবর রয়টার্স।

বুয়েন্স আয়ার্স বিশ্ববিদ্যালয়ের আবহাওয়াবিদ ও বুয়েন্স আয়ার্স গ্রেইন এক্সচেঞ্জের আবহাওয়া পরামর্শক এডুয়ার্ডো সিয়েরা বলেন, দেশটির শস্য উৎপাদনের সবচেয়ে বড় অঞ্চল পাম্পাসের আবহাওয়া ভালো অবস্থানে রয়েছে। তবে কয়েক সপ্তাহ ধরে এ অঞ্চলের এক-পঞ্চমাংশে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। ফলে চাষকৃত ফসলের উৎপাদন ব্যাহত হচ্ছে, যা সামগ্রিকভাবে দেশটির শষ্য উৎপাদন বিশেষ করে ভুট্টা, গম ও সয়াবিনের উৎপাদন কমিয়ে আনবে।

এরই মধ্যে ২০১৯-২০ মৌসুমে আর্জেন্টিনার ভুট্টা, গম ও সয়াবিন উৎপাদনের প্রাক্কলন কমিয়ে এনেছেন এডুয়ার্ডো সিয়েরা। এক্ষেত্রে তিনি গম উৎপাদনের প্রাক্কলন দুই কোটি থেকে ১ কোটি ৭০ লাখ টনে নামিয়ে এনেছেন। এছাড়া ভুট্টা ও সয়াবিন উৎপাদনের প্রাক্কলন কমিয়ে এনেছেন যথাক্রমে চার ও পাঁচ কোটি টনে।

তিনি বলেন, পাম্পাস আবাদি এলাকার ৮০ শতাংশ ফসল ভালো অবস্থানে আছে। তবে ২০ শতাংশে শুষ্ক আবহাওয়া বিরাজ করছে। আর্জেন্টিনায় উৎপাদন হওয়া মোট গমের ৩০ শতাংশ আসে এ অঞ্চল থেকে। সয়াবিন ও ভুট্টা উৎপাদন হয় যথাক্রমে ২০ ও ২৫ শতাংশ।

এছাড়া মার্কিন কৃষি বিভাগ (ইউএসডিএ) জানিয়েছে, গত বছরের তুলনায় এবার আর্জেন্টিনার শস্য উৎপাদন কমে যাবে। ইউএসডিএর তথ্য অনুযায়ী, এবার উৎপাদন মৌসুমে দেশটিতে সয়াবিন উৎপাদন হতে পারে ৫ কোটি ৩০ লাখ টন। আগের মৌসুমে উৎপাদনের পরিমাণ ছিল ৫ কোটি ৫৩ লাখ টন। ভুট্টা উৎপাদনের পূর্বাভাস করেছে পাঁচ কোটি টন, আগের মৌসুমে উৎপাদন হয়েছিল ৫ কোটি ১০ লাখ টন। তবে ইউএসডিএ জানিয়েছে, দেশটিতে এবার গমের উৎপাদন সামান্য বেড়ে ২ কোটি ৫ লাখ টনে দাঁড়াতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন