শুক্রবার | অক্টোবর ১৮, ২০১৯ | ৩ কার্তিক ১৪২৬

খবর

সিলেটে শিক্ষামন্ত্রী

বিশ্ববিদ্যালয়গুলোর সমস্যা সমাধানে চেষ্টা চালাচ্ছে সরকার

বণিক বার্তা প্রতিনিধি সিলেট

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে চলমান সমস্যা সমাধানে সরকার চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল দুপুরে সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে মিড ডে মিল কার্যক্রমের উদ্বোধন শেষে তিনি কথা জানান।

শিক্ষামন্ত্রী বলেন, দু-একটা বিশ্ববিদ্যালয়ে সমস্যা হলেও বাকি সব বিশ্ববিদ্যালয় সঠিকভাবে চলছে। আলোচনার মাধ্যমে দ্রুত  সমস্যা সমাধানের চেষ্টা করা হচ্ছে।

উল্লেখ্য, নানা অভিযোগ এনে উপাচার্যদের অপসারণ দাবিতে আন্দোলন করছেন দেশের কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের চলমান অস্থিরতার খবর এরই মধ্যে দেশজুড়ে আলোচনার জন্ম দিয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোর চলমান অস্থিরতা নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী।

মিড ডে মিল চালু প্রসঙ্গে ডা. দীপু মনি বলেন, সারা দেশে শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের কথা বিবেচনা করে মিড ডে মিল শুরু করেছে সরকার। সিলেট বিভাগের ৬২২টি শিক্ষাপ্রতিষ্ঠানে লাখ ৭০ হাজার শিক্ষার্থীর জন্য মিড ডে মিল চালু করা হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মানোন্নয়নে স্কুল ফিডিং নীতিমালার আওতায় সরকারের প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পর মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর মিড ডে মিল চালু করেছে। শিশুদের স্কুলমুখী করতে প্রতি মিলের জন্য আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ২০ টাকা গ্রহণ করা যাবে। প্রতিষ্ঠানে স্বাস্থ্যসম্মত রান্নার জায়গা এবং রান্না পরিবেশন করার জনবলের ব্যবস্থা করা হবে।

এর আগে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন তিনি। ভিডিও কনফারেন্সিংয়ে সিলেট অঞ্চলের ১৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের মিড ডে মিল কার্যক্রমের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। সময় শিক্ষা উপমন্ত্রী মুহিবুল হাসান নওফেলও উপস্থিত ছিলেন।

মিড ডে মিল চালু করা ১৪টি বিদ্যালয়ের মধ্যে সিলেটে দুটি, মৌলভীবাজারে তিনটি, হবিগঞ্জে চারটি এবং সুনামগঞ্জের পাঁচটি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এরপর শিক্ষার্থীদের সঙ্গে মিড ডে মিলের খাবার খান শিক্ষামন্ত্রী।

সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরানও উপস্থিত ছিলেন।

এর আগে দুপুর ১২টার দিকে বিমানে সিলেটে এসে হযরত শাহজালাল শাহপরান (রহ.)-এর মাজার জিয়ারত করেন শিক্ষামন্ত্রী উপমন্ত্রী।

মাধ্যমিক উচ্চশিক্ষা সিলেট আঞ্চলিক উপপরিচালকের কার্যালয় সূত্র জানায়, সিলেট অঞ্চলে এখন পর্যন্ত ৬২২টি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে মিড ডে মিল কার্যক্রম চালু হয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ২৬২টি, সুনামগঞ্জে ৬৮টি, মৌলভীবাজার জেলায় ১১৬টি এবং হবিগঞ্জ জেলায় ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এর মাধ্যমে লাখ ৭০ হাজার শিক্ষার্থী উপকৃত হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন