সড়ক পরিবহন আইন সংশোধনের খবর সত্য নয়: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

সড়ক পরিবহন আইন, ২০১৮-এর প্রায়োগিক বিষয় চূড়ান্ত করার লক্ষ্যে গঠিত কমিটির প্রধান স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল গত বুধবার আইনটি সংশোধনের ইঙ্গিত দিয়েছিলেন। পরে বিষয়টি নিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। তবে গতকাল আইনটি সংশোধনের ইঙ্গিতকে গুঞ্জন বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, এটা স্রেফ গুঞ্জন। ধরনের কোনো উদ্যোগ আমরা নিইনি।

গতকাল সকালে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের সামনে নির্মাণাধীন আন্ডারপাসের কাজ পরিদর্শনে গিয়ে ওবায়দুল কাদের বলেন, আমাদের আইনমন্ত্রী স্বরাষ্ট্রমন্ত্রী, এই দুজনকে ব্যাপারটি (আইনের বিধি প্রণয়ন) দেখতে বলা হয়েছিল। তারা ধরনের কোনো প্রস্তাব আমাদের দেননি। কিন্তু আমি আজকে (রোববার) দেখলাম টিআইবিও উদ্বেগ প্রকাশ করেছে। কোথা থেকে রিপোর্ট, আর কোথা থেকে উদ্বেগ? আমরা ব্যাপারে কিছুই জানি না। মন্ত্রণালয় ধরনের উদ্যোগ নেয়নি। কাজেই সংশোধনের ব্যাপারে কোনো ধরনের ইনিশিয়েটিভ আমরা নিইনি।

২০১৮ সালে পাস হয়েছিল আইনটি, যদিও এখনো পর্যন্ত সেটি কার্যকর হয়নি। আইনটি কার্যকরের লক্ষ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় একটি উপকমিটি করা হয়। স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে আইনমন্ত্রী রেলমন্ত্রী উপকমিটির সদস্য। গত বুধবার আইনটির প্রায়োগিক দিকগুলো চূড়ান্ত করার লক্ষ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে উপকমিটির সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, আইনটি সংশোধন হতে পারে। যদি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল মনে করে এই আইনটি সংশোধন হতে পারে, তাহলে তারা প্রক্রিয়া অনুসরণ করে সংসদে নিয়ে যাবে। তবে বিষয়টি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের ওপরই ছেড়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

 

 

 

একই অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, আমরা অনেকগুলো সভা করেছি, স্বরাষ্ট্রমন্ত্রী এই সাবকমিটির আহ্বায়ক। তিনি যেটা বলেছেন, আমরা সবদিক বিবেচনা করে একটা সুপারিশ করেছি। যদি জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিল গ্রহণ করে, তাহলে আইনের যে পরিবর্তনগুলো করতে হবে, অবশ্যই সেটা একটা প্রক্রিয়ার মাধ্যমে গিয়ে সর্বশেষ জাতীয় সংসদে গিয়ে পাস হবে।

পাঁচদিনের ব্যবধানে সড়ক পরিবহন আইনের সংশোধনী নিয়ে ঠিক উল্টো মন্তব্য করলেন ওবায়দুল কাদের। সময় তিনি সমসাময়িক নানা ইস্যু নিয়েও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। যুবলীগ নেতা সম্রাটের আত্মগোপনে থাকার বিষয়ে তিনি বলেন, আমার মনে হয় ব্যাপারে বলার অথরিটি স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি যা বলেছেন, সেটার ওপর বিশ্বাস করে থাকুন, প্লিজ ওয়েট অ্যান্ড সি। শিগগিরই জানতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন