সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপ

বাংলাদেশ-ভারত ফাইনাল

২৭ সেপ্টেম্বর ২০১৭, থিম্পুর চাংলিমাথাং স্টেডিয়ামে ভুটানকে - গোলে হারায় বাংলাদেশ। ২৭ সেপ্টেম্বর ২০১৯, সেই ভুটানের বিপক্ষে ম্যাচের ভেনু কাঠমান্ডুর হালচক স্টেডিয়াম। এবারের জয় - গোলের। অনূর্ধ্ব-১৮ সাফে দুই বছর আগের জয়টা রবিন লিগ ম্যাচে, গতকালের জয়ে ফাইনালে পৌঁছে গেল লাল-সবুজরা। গতকাল আরেক সেমিফাইনালে মালদ্বীপকে - গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ভারত। আগামীকাল শিরোপা নির্ধারণী ম্যাচে তাদের মুখোমুখি হবে বাংলাদেশ।

ম্যাচের আগে কিন্তু অতটা নির্ভার থাকার সুযোগ ছিল না। টানা দুবারের চ্যাম্পিয়ন নেপালকে - গোলে উড়িয়ে দিয়ে আসা ভুটানকে প্রতিযোগিতায় বিপজ্জনক দলই ভাবা হচ্ছিল। দুরন্ত ফুটবল দিয়ে প্রথমার্ধেই অবশ্য ম্যাচের ভাগ্য লিখে নিয়েছে বাংলাদেশ! সময় - গোলে এগিয়ে যায় এন্ড্রু পিটার টারনারের দল। বিরতির পর আরেক গোল করে সেরা ফর্ম নিয়েই ফাইনালে পৌঁছাল বাংলাদেশের তরুণ ব্রিগেড। শ্রীলংকাকে - গোলে হারিয়ে মিশন শুরু, পরের ম্যাচে ভারতের সঙ্গে গোলশূন্য ড্র। অপরাজিত থেকেই শিরোপার লড়াইয়ে নামবে বাংলাদেশ।

বাংলাদেশের মতো অপরাজিত থেকেই ফাইনালে উঠেছে ভারত। গ্রুপ পর্বে বাংলাদেশের সঙ্গে গোলশূন্য ড্র করার পর শ্রীলংকাকে - গোলে হারিয়েছে। আসরে বাংলাদেশের মতো ভারতও শিরোপা জিততে পারেনি। রানার্সআপ ট্রফি নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে দুই দলকেই। আর তাই ফাইনালে যেই জিতুক, সাফ অনূর্ধ্ব-১৮ প্রতিযোগিতা পাবে নতুন চ্যাম্পিয়ন।

ম্যাচে বাংলাদেশের গোল উত্সবের সূচনা ১৬ মিনিটে। ডান দিক থেকে কর্নারে ভেসে আসা বল হেডে জালে পাঠান ডিফেন্ডার তানভির হোসেন (-) এর ১১ মিনিট পর ব্যবধান দ্বিগুণ করে ম্যাচের পুরো নিয়ন্ত্রণ নেয় বাংলাদেশ। মাঝমাঠে বল ধরা ফাহিম মোরশেদ দ্রুত আক্রমণে উঠে বাম দিকে ফয়সাল আহমেদ ফাহিমকে পাস দেন। বল ধরে বক্সে প্রবেশ করা ফরোয়ার্ড বাম পায়ের জোরালো শটে লক্ষ্যভেদ করেন (-)

ম্যাচের ৩২ মিনিটে মারাজ হোসেনের গোলটা ছিল আরো দৃষ্টিনন্দন। প্রতিপক্ষ খেলোয়াড়দের ভুলে মাঝমাঠে বল পাওয়া ফরোয়ার্ড গতিতে দুজনকে পেছনে ফেলে প্রায় ৩০ গজ দূর থেকে বুলেট শটে বল জালে পাঠান (-) ম্যাচের ৮৯ মিনিটে মোরশেদের বদলি হিসেবে মাঠে নামার মিনিটের মধ্যে স্কোরলাইন - করেন মিডফিল্ডার দীপক রায়।

ম্যাচের পর কাঠমান্ডু থেকে মোবাইল ফোনে বণিক বার্তাকে বাংলাদেশ অধিনায়ক ইয়াসিন আরাফাত জানান, সেমিফাইনাল ম্যাচে জয়ের বিকল্প নিয়ে ভাবার সুযোগ ছিল না। কোচের নির্দেশনা ছিল মাঠে গিয়ে নিজেদের সেরাটা দাও, জয় নিয়ে আসো। আমরা যে যার জায়গা থেকে নিজেদের সেরাটা দেয়ার চেষ্টা করেছি। তার সুফলও পেয়েছি।

২০১৫ সালে শুরু হওয়া অনূর্ধ্ব-১৮ বিভাগের আসরের দুটি শিরোপাই জিতেছে নেপাল। তৃতীয় আসরে এসে প্রথম শিরোপা জয়ের হাতছানি বাংলাদেশ ভারতের সামনে। সম্পর্কে বাংলাদেশ অধিনায়ক বলেছেন, ফাইনালে জয় ছাড়া ভিন্ন কিছু নিয়ে ভাবার সুযোগ নেই। ভারত দল হিসেবে ভালো। কিন্তু আমরা মনোযোগ দিচ্ছি নিজেদের খেলার দিকে। আমরা স্বাভাবিক ফুটবল খেলতে পারলে ভালো কিছুই হবে বলে আশা করছি।

ভুটানের বিপক্ষে ম্যাচ শেষে বাংলাদেশ কোচ এন্ড্রু পিটার টারনার বলেন, মাঠে নিজেদের পরিকল্পনা বাস্তবায়নের দারুণ ক্ষমতাসম্পন্ন একটি দলের বিপক্ষে জয় এটা। যোগ করেন, প্রথমার্ধে আমরা বেশি আক্রমণাত্মক ফুটবল খেলেছি। সময় - গোলে লিড নেয়ার পর মাঠের কারণে বেশি ঝুঁকির পথে হাঁটিনি। বাকি সময় আমরা ম্যাচ মন্থর করে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন